রেকর্ড ভেঙেছে তাপমাত্রা, তীব্র গরমে অতিষ্ঠ রাজশাহীর মানুষ

ভোক্তাকন্ঠ ডেস্ক: তীব্র তাপদাহে পুড়ছে রাজশাহী। শুক্রবার দুপুরে সেখানে মৌসুমের সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে। দুপুর ২ টা ৪০ মিনিটে ৪১ দশমিক ২ ডিগ্রী সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়েছে। দীর্ঘদিন বৃষ্টিপাত না থাকায় এমন তাপদাহে মানুষের জনজীবন অতিষ্ঠ হয়ে পড়েছে।

রাজশাহী আবহাওয়া অফিসের সিনিয়র পর্যবেক্ষক আব্দুস সালাম জানান, দুপুর ২ টা ৪০ মিনিটে ৪১ দশমিক ২ ডিগ্রী সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়। এটাই এ মৌসুমের সর্বোচ্চ তাপমাত্রা। ৫ বছর পর সর্বোচ্চ তাপমাত্রা দেখল রাজশাহী।

তিনি আরও জানান, গত ৪ এপ্রিল মাত্র শূন্য দশমিক ৬ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়। এছাড়া আর বৃষ্টিপাত নেই। এ কারণেই উত্তপ্ত হয়ে উঠেছে প্রকৃতি।

এদিকে তীব্র তাপদাহের কারণে মানুষ ঘরের বাইরে বের হতে পারছেন না। বাতাসেও যেন আগুনের ছটা ছড়িয়ে পড়েছে। ঠা ঠা রোদে পুড়ছে পদ্মাপাড়ের শহর রাজশাহী। মানুষসহ পশু-পাখিরাও হাঁসফাঁস করছে। গরমে ঘরে-বাইরে কোথাও স্বস্থি নেই।

আবহাওয়া অফিস জানায়, সাধারণত তাপমাত্রা ৩৬ থেকে ৩৮ হলে মৃদু তাপপ্রবাহ, ৩৮ থেকে ৪০ হলে মাঝারি তাপপ্রবাহ এবং ৪০ থেকে ৪২ হলে তীব্র তাপপ্রবাহ হিসেবে ধরা হয়।

আবহাওয়া অফিস আরও জানায়, এর আগে ২০১৬ সালে তাপমাত্রা উঠেছিলো ৪১ দশমিক ২ ডিগ্রী সেলসিয়াস। মাঝে ৫ বছর এতো তাপমাত্রা উঠেনি। তবে গত বছর সর্বোচ্চ তাপমাত্রা ছিলো ৪০ দশমিক ৩ ডিগ্রী। ২০১৮ ও ২০১৯ সালে তাপমাত্রা উঠেছিলো ৪০ ডিগ্রী। ২০১৪ সালে সর্বোচ্চ তাপমাত্রা উঠেছিলো ৪২ দশমিক ৬ ডিগ্রী সেলসিয়াস।