ভোলায় স্বাস্থ্যবিধি অমান্য করার দায়ে জেল জরিমানা

ভোলা জেলায় করোনা সংক্রমণ প্রতিরোধে সরকারি নিষোজ্ঞা বাস্তবায়ন ও স্বাস্থ্যবিধি অমান্য করার দায়ে ৪ জনকে ৩ দিন করে কারাদন্ড দিয়েছে ভ্রাম্যমাণ আদালত। এসময় আইন ভঙ্গ করায় ৭৬ জনকে ৫৭ হাজার ৪০০ টাকা জরিমানা আদায় করা হয়।

শুক্রবার সকাল ৮ টা থেকে রাত ১০ টা পর্যন্ত জেলার ৬টি উপজেলায় সংশ্লিষ্ট উপজেলা নির্বাহী কর্মকর্তা, সহকারী কমিশনার (ভূমি) ও নির্বাহী ম্যাজিস্ট্রেটরা ১২টি মোবাইল কোর্ট পরিচালনা করে ৭২ টি মামলায় এ দন্ডাদেশ দেন। জেলা প্রশাসক কার্যালয়ের নির্বাহী ম্যাজিস্ট্রেট ইউছুফ হাসান গতকাল সকালে বাসস’কে এসব তথ্য নিশ্চিত করেছেন।

তিনি জানান, অভিযানের মধ্যে সদর উপজেলায় ৭টি মোবাইল কোর্টে ৫৩ টি মামলায় ৫৬ জনকে ৪৭ হাজার ২০০ টাকা জরিমানা ও ৪ জনকে ৩ দিন করে জেলা দেওয়া হয়। দৌলতখানে ১টি মোবাইল কোর্টে ১ মামলায় ১ জনকে জরিমানা করা হয় ৫০০ টাকা। বোরহানউদ্দিনে ৭ মামলায় ৭ জনকে ৪ হাজার ৯০০ টাকা। লালমোহনে ৪ মামলায় ৪ জনকে ১৫০০ টাকা।
তিনি আরো জানান, একইভাবে চরফ্যাসনে ৩ মামলায় ৪ জনকে ১৫০০ টাকা ও মনপুরায় ৪ জনকে ১৮০০ টাকা অর্থদন্ড দেওয়া হয়। আভিযানে পুলিশ, র‌্যাব, বিজিবি, নৌ বাহিনীসহ আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যরা সহায়তা করছে।

এদিকে বিধি-নিষেধের ১০ম দিনে সকাল থেকেই আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যদের কঠোর অবস্থানে থাকতে দেখা গেছে। শহরের গুরুত্বপূর্ণ বিভিন্ন পয়েন্টে পুলিশ চেকপোষ্ট বসিয়ে তল্লাশি চালাচ্ছে। অতিপ্রয়োজনীয় যানবাহন, রিকশা ও পণ্যবাহী গাড়ি ছাড়া সব ধরনের যান চলাচল বন্ধ রয়েছে। প্রশাসনের পক্ষ থেকে মানুষকে ঘরে থাকতে মাইকিং এর মাধ্যমে প্রচারণা চালানো হচ্ছে।