স্যাকারিনে সয়লাব বেকারি প্রতিষ্ঠান

ভোক্তাকণ্ঠ রিপোর্ট: কারখানায় উৎপাদিত বেকারি পণ্যে নেই কোনো উৎপাদন তারিখ, মেয়াদ উত্তীর্ণের তারিখ, ওজন, উপাদান, খুচরা মূল্য এমনকি বিএসটিআই এর অনুমোদন। চিনির পরিবর্তে স্যাকারিন, বেকিং পাউডার বা ইষ্ট এর পরিবর্তে সাল্টু, ফুড গ্ৰেড রংয়ের পরিবর্তে কাপড়ের পাকা রং নিম্নমানের সুগন্ধি, সয়াবিন এর পরিবর্তে ডালডা এবং ভিষন অপরিচ্ছন্ন পরিবেশে বৃহদাকারে উৎপাদন ও বিপণন হচ্ছে নগরীর তাজহাট মেট্রো থানার অন্তর্গত দমদমা বাজার এলাকায় অবস্থিত ইসমাইল বেকারি প্রতিষ্ঠানে।

২১ আগষ্ট রবিবার সকালে জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর রংপুর বিভাগীয় কার্যালয়ের নিয়মিত তদারকি চলাকালীন এমনটিই দেখা যায়। এ সময় ঐ প্রতিষ্ঠানটির মালিক কে দ্রুত বিষয় গুলি আমলে নিয়ে আশু পদক্ষেপ নিতে হুঁশিয়ারী এবং ৬০০০ টাকা তাৎক্ষণিক জরিমানা করেন বিভাগের সহকারী পরিচালক জনাব মোঃ বোরহান উদ্দিন। তাকে সহায়তা করেন ক্যাব-রংপুরের সেক্রেটারি জনাব মোঃ আহসান উল হক তুহিন এবং DNCRP এর গবেষণা সহকারী জনাব মোঃ জাকারিয়া হোসেন।

তদারকিতে একটি হোটেলে রান্না করা খাদ্যে টেষ্টটিং সল্ট (পটাসিয়াম গ্লুটামেট), আয়োডিন বিহীন খোলা লবন,ফ্রিজে বাসি খাবার সংরক্ষণ ও অপরিচ্ছন্ন পরিবেশে কর্মকান্ড পরিচালনা করার অপরাধে ৫০০ টাকা জরিমানাও করেন তিনি।

পরে হ্যান্ড মাইকের সাহায্যে উপস্থিত ভোক্তা সাধারণ ও ব্যবসায়ীদের ভোক্তা অধিকার আইন ২০০৯ বিষয়ে অধিকতর সচেতনতা বৃদ্ধি লক্ষ্যে প্রচারণা কার্যক্রম পরিচালনা করা হয়।