হেলমেট না থাকায় একদিনে জরিমানা ১৮ লাখ টাকা

ভোক্তাকন্ঠ ডেস্ক: সড়ক দুর্ঘটনার অন্যতম কারণ যানবাহনের অতিরিক্ত গতি। একইভাবে মোটরসাইকেল চালকদের মাথায় হেলমেট না থাকায় দুর্ঘটনায় মৃত্যুর হার অনেক বেশি। তাই দিনাজপুরে মোটরসাইকেল দুর্ঘটনারোধে হেলমেট পরিধান নিশ্চিত করতে বিশেষ অভিযান শুরু করেছে দিনাজপুর জেলা পুলিশ।

অভিযানের প্রথম দিনে ৬০৭টি মামলা দায়ের হয়েছে। এতে জরিমানা করা হয়েছে ১৮ লাখ টাকা। গতকাল বুধবার (২৩ মার্চ) দিনাজপুরের পুলিশ সুপার মো. আনোয়ার হোসেনের তত্ত্বাবধানে দিনাজপুর জেলা পুলিশ দিনব্যাপী এ অভিযান পরিচালনা করে।

দিনাজপুরের অতিরিক্ত পুলিশ সুপার (প্রশাসন) সচীন চাকমা জানান, মোটরসাইকেল চালক ও আরোহীদের হেলমেট পরিধান শতভাগ নিশ্চিত করতে জেলায় বুধবার বিশেষ অভিযান পরিচালনা করা হয়। হেলমেট না পরাসহ আইন অমান্যকারীদের বিরুদ্ধে আইন
অনুয়ায়ী ব্যবস্থা নেয়া হচ্ছে। এখন থেকে চলমান অভিযানের পাশাপাশি প্রতি সপ্তাহে বিশেষ অভিযান পরিচালনা করা হবে।

এসময় তিনি সাংবাদিকদের জানান, বুধবার অভিযানে জেলার ১৩ থানায় হেলমেট না পরায় ৬০৭টি মামলা করা হয়েছে। এসময় জরিমানা করা হয়েছে ১৮ লাখ ২০ হাজার টাকা। যারা সঙ্গে সঙ্গে জরিমানা পরিশোধ করতে পারেননি তাদেরকে মামলা দিয়ে সময় বেধে দেয়া হয়েছে। তাদেরকে চালানের মাধ্যমে ব্যাংকে টাকা জমা করতে হবে।

হেলমেট না থাকার কারণে দিনাজপুরের কোতোয়ালি থানায় ৯৪টি, পার্বতীপুর থানায় ৪৮টি, বীরগঞ্জ থানায় ৪৬টি, বোচাগঞ্জ থানায় ৪৬টি, নবাবগঞ্জ থানায় ৩৩টি, বিরল থানায় ৪৯টি, চিরিরবন্দর থানায় ৪৫টি, ফুলবাড়ী থানায় ৩১টি, খানসামা থানায় ৪১টি, কাহারোল খানায় ৫৩টি, বিরামপুর থানায় ৪৮টি, ঘোড়াঘাট থানায় ৩১টি ও হাকিমপুর থানায় ৪২টি মিলিয়ে মোট ৬০৭টি মামলা হয়েছে।

পুলিশ সুপার মো. আনোয়ার হোসেন বলেন, হেলমেট পরলে দুর্ঘটনায় মৃত্যুঝুঁকি কম থাকে। তাই জনগণের স্বার্থেই পরিবারকে রক্ষা করার জন্যই এ অভিযান চালানো হচ্ছে।