আখাউড়া স্থলবন্দরে পণ্য পরিবহনে বেড়েছে ট্রাক ভাড়া

ব্রাহ্মণবাড়িয়ার আখাউড়া স্থলবন্দর থেকে পণ্য পরিবহনে ব্যবহৃত ট্রাকের ভাড়া বেড়েছে। শনিবার (১৩ নভেম্বর) থেকে প্রতি টন পণ্যের জন্য ১০ টাকা করে বাড়তি ভাড়া দিতে হচ্ছে বলে জানিয়েছেন পণ্য আমদানিকারকরা। তবে ট্রাক মালিক-শ্রমিকদের ৫০ টাকা ভাড়া বাড়ানোর দাবি ছিল।

সংশ্লিষ্টদের সঙ্গে কথা বলে জানা গেছে, দীর্ঘদিন বন্ধ থাকার পর সম্প্রতি আখাউড়া স্থলবন্দর দিয়ে ভারত থেকে চাল ও গম আমদানি শুরু করে বাংলাদেশি কয়েকটি প্রতিষ্ঠান। তবে এখন শুধুমাত্র গম আমদানি হচ্ছে। বর্তমানে প্রতিদিন প্রায় ১ হাজার টন গম আমদানি হচ্ছে।

আমদানিকৃত পণ্য স্থলবন্দর থেকে ব্রাহ্মণবাড়িয়া জেলার মধ্যে পরিবহনে ট্রাক ভাড়া ছিল টন প্রতি ৩০০ টাকা। কুমিল্লায় ৫০০ টাকা ও চট্টগ্রামে ছিল ৯০০-৯২০ টাকা। ট্রাক মালিক-শ্রমিকরা এ ভাড়া বাড়ানোর দাবি জানিয়ে আসছিলেন। দাবির প্রেক্ষিতে আজ থেকে টন প্রতি পণ্য পরিবহনের জন্য ১০ টাকা করে ভাড়া বাড়িয়ে দেওয়া হয়েছে।

আখাউড়া স্থলবন্দরের সিঅ্যান্ডএফ এজেন্ট আদনান ট্রেড ইন্টারন্যাশনালের স্বত্বাধিকারী মো. আক্তার হোসেন বলেন, আমদানিকৃত গম ব্রাহ্মণবাড়িয়া জেলা সদর, চট্টগ্রাম, ফেনী ও মৌলভীবাজারসহ দেশের বিভিন্ন স্থানে পাঠানো হয়। মালিকদের দাবির প্রেক্ষিতে আপাতত প্রতি টনে ১০ টাকা করে ভাড়া বাড়িয়ে দেওয়া হচ্ছে। আলোচনা সাপেক্ষে এটি আরও বাড়তে পারে।

এ ব্যাপারে ব্রাহ্মণবাড়িয়া জেলা ট্রাক শ্রমিক ইউনিয়নের সাধারণ সম্পাদক মো. শাখাওয়াত হোসেন খোকন বলেন, দীর্ঘদিন ধরে আমাদের ভাড়া বাড়েনি। আমাদের টন প্রতি ৫০ টাকা ভাড়া বাড়ানোর দাবি ছিল। কিন্তু মাত্র ১০ টাকা বাড়িয়েছে।