আখাউড়া স্থলবন্দর পরিদর্শনে জাতীয় রাজস্ব বোর্ড সদস্য

জাতীয় রাজস্ব বোর্ডের সদস্য জাকিয়া সুলতানা আখাউড়া স্থল বন্দর পরিদর্শন করেছেন। বুধবার দুপুরে তিনি সড়ক পথে ঢাকা থেকে আখাউড়া স্থল বন্দর পরির্দশনে আসেন। এসময় তিনি কাস্টমস, বন্দর, ইমিগ্রেশনসহ বন্দরের বিভিন্ন এলাকা ঘুরে দেখেন।

বন্দরের অবকাঠামো, ব্যবসা-বাণিজ্যের সুবিধা-অসুবিধা এসব বিষয়ে খোঁজ খবর নেন। বন্দরের কর্মকর্তাদের সঙ্গে বৈঠক করেন। পরে আমদানি-রপ্তানিকারক ও সিঅ্যান্ডএফ এজেন্টদের সঙ্গে মতবিনিময় করেন। এসময় ব্যবসায়ীরাও তাদের সুবিধা অসুবিধার কথা জানান।

এসময় তার সঙ্গে ছিলেন কুমিল্লা কাস্টমস এক্সাইজ ও ভ্যাট কমিশনার মোহাম্মদ বেলাল চৌধুরী, সহকারী কমিশনার সাইফ উদ্দিন মজুমদার, সহকারী কমিশনার সালাহ উদ্দিন রিপন, উপকমিশনার ফখরুল আমিন।

পরিদর্শনের বিষয়ে জানতে চাইলে রাজস্ব বোর্ড সদস্য জাকিয়া সুলতানা সাংবাদিকদেরকে জানান, স্থলবন্দরের অবকাঠামো কেমন আছে, ব্যবসা বাণিজ্যের ক্ষেত্রে কী সুবিধা আছে, আরও কী সুবিধা দরকার, কী বাধা আছে, সেগুলো সরজমিনে দেখার জন্য এসেছি।

এ বন্দর দিয়ে নিষিদ্ধ পণ্য ছাড়া সব ধরনের পণ্য আমদানির সুযোগ দেওয়ার জন্য ব্যবসায়ীরা দাবি করে আসছেন। এ প্রসঙ্গে জানতে চাইলে তিনি বলেন, ২৩টির বেশি স্থল বন্দর দিয়ে ভারতের সঙ্গে আমদানি রপ্তানি কার্যক্রম চলছে। বন্দরের অবকাঠামোগত অবস্থা বিবেচনা করে আমদানির সুযোগ দেওয়া হয়। এই মুহূর্তে বেনাপোলসহ দুয়েকটা বাদে এ বন্দর দিয়ে অনেক পণ্যই আমদানির অনুমতি আছে। তারপরও ব্যবসায়ীদের দাবিগুলো বিবেচনা করবো।

পরবর্তীতে বেনাপোলের মতো যে কয়টা বন্দরের আধুনিকায়ন হবে তার মধ্যে আখাউড়া বন্দরও হবে বলে তিনি জানান।