আগামী অর্থবছরে এডিপির আকার ২ লাখ ১৪ হাজার ৬১১ কোটি টাকা

অনলাইন ডেস্ক: আগামী অর্থবছরের বার্ষিক উন্নয়ন কর্মসূচির (এডিপি) খসড়া চূড়ান্ত করেছে পরিকল্পনা কমিশন। স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠানগুলোর জন্য রাখা ৯ হাজার ৪৬৬ কোটি টাকা সহ মোট খসড়া এডিপির আকার দাঁড়াল ২ লাখ ১৪ হাজার ৬১১ কোটি টাকা। 

আজ মঙ্গলবার পরিকল্পনা কমিশনের বর্ধিত সভায় খসড়া চূড়ান্ত করা হয়।

পরিকল্পনা কমিশন সুত্র বলছে, করেনার কারণে যদি এনইসি সভা করা সম্ভব না হয়, তবে বিকল্প উপায়ে এডিপি পাস করা হবে। নতুন এডিপি খসড়ার সারসংক্ষেপ প্রধানমন্ত্রীর কার্যালয়ে পাঠানো হবে।

 পরিকল্পনা সচিব নুরুল আমিন জানান, এডিপি পাস হয় প্রধানমন্ত্রীর সভাপতিত্বে অনুষ্ঠিত জাতীয় অর্থনৈতিক পরিষদের সভায়। 

প্রধানমন্ত্রীর কার্যালয়ে ওই সভা অনুষ্ঠানের জন্য তারিখ চাওয়া হয়েছে।এবারের এডিপিতে পরিবহন, শিক্ষা, স্বাস্থ্য, কৃষি খাতকে বেশি জোর দেওয়া হয়েছে।

পরিবহন খাত সব থেকে বেশি গুরুত্ব পাচ্ছে আগামী এডিপিতে। এ খাতে মোট ৫২ হাজার ১০০ কোটি টাকা বরাদ্দ দেওয়া হয়েছে। এর বাইরে বিদ্যুৎ খাতে ২৪ হাজার ৮০০ কোটি টাকা, শিক্ষায় ২৩ হাজার ৪০০ কোটি টাকা, স্বাস্থ্য খাতে ১৩ হাজার ৩৩ কোটি টাকা, কৃষি খাতে ৮ হাজার ৪২৪ কোটি টাকা বরাদ্দ আছে।

পরিকল্পনা কমিশনের তথ্য মতে, আগামী এডিপিতে সরকারের নিজস্ব তহবিল থেকে দেওয়া হবে ১ লাখ ৩৪ হাজার ৬৪৩ কোটি টাকা।আর ৭০ হাজার ৫০১ কোটি ৭২ লাখ টাকা বিদেশি সহায়তা হিসেবে পাওয়া যাবে।

উল্লেখ্য যে, চলতি অর্থবছরে মূল এডিপির আকার ছিল ২ লাখ ২ হাজার ৭২১ কোটি টাকা থাকলেও তা সংশোধন করে ১ লাখ ৯২ হাজার ৯২১ কোটি টাকা করা হয়েছে।