আবারো বন্ধ সীমান্ত বাণিজ্য বন্ধ

অনলাইন ডেস্ক : দেশে লকডাউন চলায় পশ্চিমবঙ্গের সঙ্গে বাংলাদেশের সীমান্ত বাণিজ্য খুলে দিলে কার্যত বিপদের মুখেই পড়বে দুই দেশ এমন অভিযোগে সীমান্ত বাণিজ্য বন্ধ করে দিল পশ্চিমবঙ্গ সরকার। পশ্চিমবঙ্গের মুখ্য সচিব রাজীব সিনহা কেন্দ্রীয় স্বরাষ্ট্রসচিব অজয় ভাল্লাকে গতকাল এক চিঠিতে জানান, সীমান্ত পথে পণ্যবাহী ট্রাক চলাচল করতে দেওয়া সম্ভব নয়।

মুখ্য সচিব চিঠিতে জানান, পণ্যবাহী গাড়ি বাংলাদেশে প্রবেশের পর পণ্য খালাস করে ফিরে আসার অনুমতি দিলে সীমান্তের নাগরিকদের মধ্যে বিরূপ প্রতিক্রিয়া সৃষ্টি হতে পারে। কারণ, করোনার প্রকোপ থেকে মুক্ত নয় প্রতিবেশী বাংলাদেশ। দেশের নাগরিকদের স্বার্থেই পশ্চিমবঙ্গ সরকার এই সিদ্ধান্ত নিয়েছে।

ভারতের এই  তৃতীয় পর্যায়ের লকডাউনের মধ্যে কেন্দ্রীয় সরকারের নির্দেশে গত ৩০ এপ্রিল থেকে বেনাপোল-পেট্রাপোল সীমান্ত পথে ভারতের সঙ্গে বাংলাদেশের স্থলবাণিজ্য শুরু হয়। তবে তা বন্ধ হয়ে যায় তিন দিনের মাথায় গত রোববার।

এতে কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রণালয় ক্ষুব্ধ হয়ে মঙ্গলবার অবিলম্বে সীমান্ত বাণিজ্য শুরু করার নির্দেশ দেয়। চিঠিতে কেন্দ্রীয় স্বরাষ্ট্রসচিব লেখেন, রাজ্য সরকারের এমন পদক্ষেপ দেশের বিপর্যয় মোকাবিলা আইন ও সংবিধানে দেওয়া অধিকার অমান্য করার শামিল। স্বরাষ্ট্রসচিব এরপর মুখ্য সচিবকে অনুরোধ জানান, সীমান্ত বাণিজ্যে পণ্য চলাচলে ছাড় দিতে।

কিন্তু পশ্চিমবঙ্গের মুখ্য সচিব রাজীব সিনহা এক চিঠিতে কেন্দ্রীয় স্বরাষ্ট্রসচিব অজয় ভাল্লাকে গতকাল জানিয়ে দেন, এই মুহূর্তে সীমান্ত বাণিজ্য শুরু করা সম্ভব নয় করোনার কারণে।