আমার বাড়ি আমার খামার প্রকল্পের মেয়াদ বাড়ছে, কমছে ব্যয়

অনলাইন ডেস্কঃ

চতুর্থ দফায় বাড়ানো হচ্ছে ‘আমার বাড়ি আমার খামার’প্রকল্পের কাজ। দারিদ্র্য বিমোচনে ২০০৯ সালে শুরু হওয়া এ প্রকল্পের কাজ ২০১৪ সালের জুন মাসে শেষ করার কথা থাকলেও প্রকল্পের মেয়াদ আরও এক বছর বাড়ানোর প্রস্তাব করছে পরিকল্পনা কমিশন।

পরিকল্পনা কমিশনের কৃষি, পানি সম্পদ ও পল্লী প্রতিষ্ঠান বিভাগের সদস্য (সচিব) মো. জাকির হোসেন আকন্দ বলেন, মঙ্গলবার প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) সভায় প্রকল্পটি সংশোধনের জন্য উপস্থাপন করা হবে। কাজ যা বাকি আছে এক বছর মেয়াদ বাড়ালে আগামী বছরের মধ্যে তা শেষ করা যাবে বলে আমরা আশা করছি।

২০০৯ সালে শুরুর সময় ৫ বছর মেয়াদের এ প্রকল্পের ব্যয় ধরা হয়েছিল এক হাজার ১৯৭ কোটি টাকা। ৩য় সংশোধনে টাকার পরিমান দাঁড়ায়৭ হাজার ৮৮৫ কোটি টাকড়া। তবে চতুর্থ সংশোধনে ব্যয় ১২৫ কোটি টাকা কমিয়ে প্রকল্পের মেয়াদ এক বছর বাড়ানর প্রস্তাব দেয় পল্লী উন্নয়ন ও সমবায় বিভাগ। চলতি অর্থবছরেও এ প্রকল্পে ২০১ কোটি টাকার বরাদ্দ রাখা হয়েছে।

এ প্রকল্পের আওতায় এখন পর্যন্ত ১ লাখ তিন হাজার ২৭৭টি সমিতি গঠন সম্পন্ন করা হয়েছে। মোট ৬৫৭ কোটি টাকার তহবিল গঠন করা হয়েছে। প্রকল্পের আওতায় ৪৫ লাখ ৩৮ হাজার ৩৪ জন উপকারীর মাঝে ৬ হাজার ১৭৩ কোটি টাকা ঋণ দেওয়া হয়েছে। আর ২ লাখ ৪১ হাজার ৩৮৬ জন তিন থেকে পাঁচ দিনের কৃষিভিত্তিক প্রশিক্ষণ পেয়েছেন।