ঈদ এ মিলাদুন নবী উপলক্ষে বেনাপোল বন্দরে আমদানি-রফতানি বন্ধ

বেনাপোল প্রতিনিধি

পবিত্র ঈদ এ মিলাদুন নবী (স.) উপলক্ষে আজ (বুধবার) বেনাপোল স্থলবন্দরের সাথে ভারতের পেট্রাপোল বন্দরের আমদানি-রফতানি বাণিজ্য বন্ধ রয়েছে। তবে এপথে দুই দেশের মধ্যে পাসপোর্টধারী যাত্রী যাতায়াত স্বাভাবিক রয়েছে।

বুধবার (২০ অক্টোবর) দিনভর বাণিজ্যিক কার্যক্রম বন্ধ থাকবে। বৃহস্পতিবার (২১ অক্টোবর) সকাল থেকে আবারো দুই দেশের মধ্যে আমদানি-রফতানি শুরু হবে।

বেনাপোল বন্দরের সহকারী পরিচালক আতিকুল ইসলাম জানান, পবিত্র ঈদ এ মিলাদুন নবী উপলক্ষে সরকারি ছুটি থাকায় বেনাপোল বন্দরের রেল ও সড়ক পথে সব ধরনের পণ্যের আমদানি-রফতানি বাণিজ্য ও বন্দর থেকে পণ্য খালাস কার্যক্রম বন্ধ রয়েছে। বৃহস্পতিবার সকাল থেকে পুনরায় এপথে আমদানি-রফতানি ও পণ্য খালাস শুরু হবে। আমদানি পণ্যের নিরাপত্তায় বন্দরে নিরাপত্তা ব্যবস্থা জোরদার রাখা হয়েছে।

বেনাপোল ইমিগ্রেশন ওসি মুজিবর রহমান জানান, সরকারি ছুটিতে বাণিজ্যিক কার্যক্রম বন্ধ থাকলেও পাসপোর্টধারী যাত্রী যাতায়াত স্বাভাবিক রয়েছে।

এদিকে, আমদানি-রফতানি বন্ধ থাকায় বেনাপোল ও পেট্রাপোল বন্দরে প্রবেশের অপেক্ষায় প্রায় সহস্রধিক পণ্যবাহী ট্রাক আটকা পড়েছে। আটকে থাকা আমদানি পণ্যের মধ্যে শিল্প কলকারখানার কাঁচামাল, তৈরী পোশাক, কেমিকেল, চাল, পেঁয়াজ, মাছসহ বিভিন্ন ধরনের খাদ্যদ্রব্য রয়েছে। রফতানি পণ্যের মধ্যে পাট, পাটজাত পণ্য, তৈরী পোশাক, মেলামাইন ও মাছ উল্লেখযোগ্য।