এবার আর্থিক প্রতিষ্ঠানে বিদ্যুৎ-জ্বালানি খরচ কমানোর নির্দেশ

ভোক্তাকণ্ঠ ডেস্ক: ব্যাংকের পর নন ব্যাংক আর্থিক প্রতিষ্ঠানেও বিদ্যুৎ ও জ্বালানি খরচ ২৫ শতাংশ কমানোর নির্দেশ দিয়েছে কেন্দ্রীয় ব্যাংক। বুধবার (২৭ জুলাই) বাংলাদেশ ব্যাংকের আর্থিক প্রতিষ্ঠান ও বাজার বিভাগ এ নির্দেশনা জারি করে।

আর্থিক প্রতিষ্ঠানের প্রধান নির্বাহী ও ব্যবস্থাপনা পরিচালকদের পাঠানো নির্দেশনায় বর্তমান বৈশ্বিক অর্থনৈতিক অবস্থার প্রেক্ষাপটে ২০২২-২৩ অর্থবছরে পরিচালন ও উন্নয়ন বাজেটে বিদ্যুৎ ও জ্বালানি সাশ্রয়ে ব্যয় কমাতে বলা হয়েছে।  

চিঠিতে আরও বলা হয়, প্রতিষ্ঠানের সার্বিক পরিচালনায় বিদ্যুৎ ও জ্বালানি সাশ্রয়ে সর্বোচ্চ যত্নবান হতে হবে। বিদ্যুৎ ও জ্বালানি খাতে প্রতিষ্ঠানের বরাদ্দ করা অর্থের ন্যূনতম ২৫ শতাংশ সাশ্রয় করতে হবে এবং এ খাতে বরাদ্দকৃত অর্থ অন্য কোনো খাতে নেওয়া যাবে না। পরবর্তী নির্দেশনা না দেওয়া পর্যন্ত এ আদেশ বলবত থাকবে।

এর আগে মঙ্গলবার ব্যাংকগুলোকে ব্যাংকে তেল গ্যাস বিদ্যুতের ব্যয় কমা‌নোর নির্দেশ দেয় কেন্দ্রীয় ব্যাংক।

নির্দেশনায় বলা হয়, ব্যাংকগুলোকে চলতি বছরের জুলাই থেকে ডিসেম্বর পর্যন্ত পেট্রোল, ডিজেল, অকটেন, গ্যাস, লুব্রিকেন্ট বাবদ বরাদ্দ করা অর্থের ১০ শতাংশ খরচ কমাতে হবে। আর আগামী বছরের প্রথম ছয় মাসে (জানুয়ারি-জুন) কমাতে হবে আরও ১০ শতাংশ খরচ। এতে জ্বালানি বাবদ আগামী এক বছরে ব্যাংকগুলোকে ২০ শতাংশ খরচ কমাতে হবে।