গ্যাসের দাম বৃদ্ধির গণশুনানি শুরু সোমবার

নিজস্ব প্রতিবেদক, ঢাকা:

গ্যাস বিতরণ কোম্পানিগুলোর দাম বাড়ানোর প্রস্তাব আমলে নিয়ে সোমবার (২১-২৪ মার্চ) থেকে  শুরু হচ্ছে চারদিন ব্যাপী গণশুনানি। বাংলাদেশে এনার্জি রেগুলেটরি কমিশন (বিইআরসি) আয়োজিত এ শুনানি রাজধানীর বিয়াম ফাউন্ডেশন মিলনায়তনে অনুািষ্ঠত হবে।

বিইআরসি থেকে জানানো হয়েছে, প্রথমদিন ২১ মার্চ পেট্রোবাংলা ও গ্যাস সঞ্চালন কোম্পানি জিটিসিএলের প্রস্তাবের ওপর শুনানি অনুষ্ঠিত হবে। ২২ মার্চ অনুষ্ঠিত হবে সুন্দরবন ও পশ্চিমাঞ্চল গ্যাস কোম্পানির প্রস্তাবের ওপর শুনানি, ২৩ মার্চ অনুষ্ঠিত হবে তিতাস ও বাখরাবাদ গ্যাস বিতরণ কোম্পানির প্রস্তাবের ওপর শুনানি এবং ২৪ মার্চ অনুষ্ঠিত হবে জালালাবাদ ও কর্ণফুলী গ্যাস বিতরণ কোম্পানির প্রস্তাবের ওপর শুনানি হওয়ার কথা রয়েছে।

উল্লেখ্য, দেশের ৬টা বিতরণ কোম্পানির গ্যাসের দাম বাড়ানোর প্রস্তাব কমিশনে জমা দিয়েছে। একই সাথে গ্যাস সঞ্চালন কোম্পানি জিটিসিএল-এর সঞ্চালন চার্জ বৃদ্ধির প্রস্তাবও দেওয়া হয়েছে। প্রস্তাবে গ্যাসের খুচরা মূল্য ১১৭ শতাংশ বা দ্বিগুণ বাড়ানোর কথা বলা হয়েছে। দুই চুলার সংযোগে ৯৭৫ টাকা থেকে বাড়িয়ে ২ হাজার ১০০ টাকা এবং এক চুলার ব্যয় ৯২৫ টাকা থেকে বাড়িয়ে দুই হাজার টাকা করার প্রস্তাব দেওয়া হওয়ছে। এর আগে ২০১৯ সালের ৩০ জুন গ্যাসের দাম বাড়িয়েছিল বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশন (বিইআরসি)।