জাপানি বিনিয়োগ আকর্ষনে ‘বেসিস জাপান ডেস্ক’

অনলাইন ডেস্কঃ

জাপান-বাংলাদেশের মধ্যে তথ্যপ্রযুক্তি খাতে বিনিয়োগ বাড়াতে খোলা হল বেসিস জাপান ডেস্ক’। সোমবার ডেস্কের উদ্বোধন করেন প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প এবং বিনিয়োগ বিষয়ক উপদেষ্টা সালমান এফ রহমান। এ সময় আরো উপস্থিত ছিলেন বাংলাদেশে জাপানের রাষ্ট্রদূত ইতো নাওকি, জাপানে বাংলাদেশ রাষ্ট্রদূত ড. শহিদা আক্তার, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক সহ আরো অনেকে।

তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক বলে, জাপান বাংলাদেশের দীর্ঘ প্রতীক্ষিত বন্ধু ও উন্নয়ন সহযোগী। বিভিন্ন কার্যক্রমের মাধ্যমে জাপানে বাংলাদেশের আইটি শিল্পের রফতানি বাড়িয়ে তুলতে এই ডেস্ক উল্লেখযোগ্য ভূমিকা রাখবে।

বেসিস সভাপতি সৈয়দ আলমাস কবীর বলেন, ইতোমধ্যে ৭০টি বেসিস সদস্য প্রতিষ্ঠান জাপান ডেস্কে কাজ করছেন। জাপানে ব্যবসা সম্প্রসারণে এবং জাপানি উদ্যোক্তাদের বাংলাদেশ অফশোর ডেভেলপমেন্ট সেন্টার স্থাপনে বেসিস জাপান ডেস্ক গুরুত্বপূর্ন ভূমিকা রাখবে।

তথ্য বলছে, ‘বেসিস জাপান ডেস্ক’ জাপানি আইটি কোম্পানির সঙ্গে সংযোগ স্থাপন এবং জাপান মার্কেটের ওপর কাজ করবে। পাশাপাশি জাপান মার্কেটের ওপর গবেষণা; জাপানে অনুষ্ঠিত সব ইভেন্টে অংশগ্রহণ; জাপানি ব্যবসা এবং সংস্কৃতির ওপর গ্রুমিং সেশন; জাপান থেকে আগত ব্যবসার নতুন নতুন সুযোগ সম্পর্কে জানানোই এ ডেস্কের কাজ।