টানা দুই সপ্তাহ বেড়েছে পেঁয়াজের দাম, সবজিও চড়া

সপ্তাহের ব্যবধানে রাজধানীর বাজারগুলোতে আবারও বেড়েছে পেঁয়াজের দাম। এ নিয়ে টানা দুই সপ্তাহ পেঁয়াজের দাম বেড়েছে। এছাড়া সবজি ও অন্যান্য পণ্যের উচ্চ দাম রয়েছে অপরিবর্তিত। শুক্রবার রাজধানীর মোহাম্মদপুর কৃষি মার্কেট, কল্যাণপুর, শ্যামলী বাজার, আগারগাঁও বাজারসহ বিভিন্ন বাজার ঘুরে এ চিত্র দেখা গেছে।
সরজমিনে বাজার ঘুরে দেখা গেছে, বাজারে নতুন পেয়াজের আনাগোনা বাড়লেও দুই সপ্তাহের ব্যবধানে রাজধানীর বাজারগুলোতে পেঁয়াজের দাম বেড়ে কেজি প্রতি বিক্রি হচ্ছে ৫০ থেকে ৫৫ টাকা, যা গত সপ্তাহে কিছুটা বেড়ে বিক্রি হয়েছিল ৩৫ থেকে ৪০ টাকা। তার আগের সপ্তাহে বিক্রি হয়েছিল সাত কেজি ২০০ টাকা দরে, যা কেজিপ্রতি দাঁড়ায় ২৮ টাকার একটু বেশি।
সবজির বাজার ঘুরে দেখা গেছে, গত সপ্তাহগুলোর মতই এখনও উচ্চ দামে বিক্রি হচ্ছে সব ধরনের সবজি। তবে কিছুটা কম দামেই বাজারগুলোতে গোল আলু (নতুন) বিক্রি হচ্ছে পাঁচ কেজি ১০০ টাকা দরে। এছাড়া প্রতি কেজি শিম বিক্রি হচ্ছে ৪০ থেকে ৭০ টাকা।
দাম বেড়ে গোল বেগুন বিক্রি হচ্ছে ৯০ থেকে ১০০ টাকা, যা গত সপ্তাহে ছিল ৮০ টাকা। লম্বা বেগুন ৪০ টাকা, বড় ফুলকপি প্রতি পিস ৪০ থেকে ৫০ টাকা, বড় বাঁধাকপি ৪০ টাকা, টমেটো ৪০ থেকে ৫০ টাকা, করলা ৭০ থেকে ৮০ টাকা, গাঁজর প্রতি কেজি ৫০ টাকা, চালকুমড়ার পিস ৪০ টাকা, মিষ্টি কুমড়ার কেজি ৪০ টাকা, বরবটির কেজি ১২০ টাকা ও মটরশুঁটি ১২০ টাকা কেজি।
চিচিঙ্গা ৬০ টাকা, পটল ৬০ টাকা, ঢেঁড়স ৬০ টাকা, কচুর লতি ৬০ টাকা, মুলা ৪০ টাকা, আকারভেদে প্রতি পিস লাউ বিক্রি হচ্ছে ৫০ থেকে ৮০ টাকা, পেঁপে প্রতি কেজি ৩০ টাকা, কাঁচা কলার হালি ২৫ থেকে ৩০ টাকা এবং কাঁচামরিচ প্রতি কেজি বিক্রি হচ্ছে ৮০ টাকা।
চায়না রসুন বিক্রি হচ্ছে ১১০ থেকে ১২০ টাকা কেজি, আর দেশি রসুন ৫০ থেকে ৬০ টাকা। দেশি আদার কেজি ৫০ থেকে ৬০ টাকা, চায়না আদা ১২০ টাকা।
এছাড়া বাজারে গত সপ্তাহের মতোই একই দামে বিক্রি হচ্ছে মাছ ও মুরগি। সরজমিনে রাজধানীর বাজারগুলো ঘুরে দেখা গেছে, গত সপ্তাহের মতোই বাজারে ব্রয়লার মুরগি দাম ১৪০ থেকে ১৫০ টাকা কেজি। সোনালি মুরগি বিক্রি হচ্ছে ২৪০ টাকা এবং লেয়ার মুরগির কেজি ২২৫ থেকে ২৩০ টাকা।
বাজারে অপরিবর্তিত রয়েছে মাছের দাম। মাছবাজার ঘুরে দেখা গেছে, গত সপ্তাহের মতোই এ সপ্তাহে এক কেজি ওজনের ইলিশ মাছ বিক্রি হচ্ছে ১০০০ থেকে ১২০০ টাকা, ছোট ইলিশ কেজি প্রতি ৩০০ থেকে শুরু করে ৬০০ টাকা পর্যন্ত। চিংড়ি মাছ ৪৫০ থেকে ৬০০ টাকা কেজি। রুই মাছ ২৮০ থেকে ৩৫০ টাকা। কাতল মাছ ২৮০ থেকে ৩৫০ টাকা। তেলাপিয়া ও পাঙ্গাশ মাছ বিক্রি হচ্ছে ১৫০ থেকে ১৭০ টাকা।
বাজারে লাল ডিমের ডজন বিক্রি হচ্ছে ১২০ টাকা। হাঁসের ডিম ডজন বিক্রি হচ্ছে ১৯৫ টাকা। দেশি মুরগির ডিমের ডজন বিক্রি হচ্ছে ২১০ টাকা। এছাড়া সোনালি (কক) মুরগির ডিমের ডজন বিক্রি হচ্ছে ১৮০ টাকা।