টানা ৮ দিন শেয়ারবাজারে উত্থান

ভোক্তাকণ্ঠ ডেস্ক: দিনভর লেনদেন হয় সূচকের উঠানামায়। তবে শেষ ঘণ্টার সূচক বৃদ্ধির ফলে ঈদ পরবর্তী তৃতীয় কর্মদিবস বুধবার (২৬ এপ্রিল) পুঁজিবাজারে উত্থান হয়েছে। এদিন দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সূচক বেড়েছে ২ পয়েন্ট। অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সূচক বেড়েছে ১০ পয়েন্ট।

সূচকের পাশাপাশি বেড়েছে লেনদেনও। এর ফলে ঈদের পরবর্তী তিন কর্মদিবসই শেয়ারবাজারে সূচকের উত্থান হলো। ঈদের আগেও পাঁচ কর্মদিবস সূচকের ঊর্ধ্বমুখী প্রবণতায় লেনদেন হয়েছে। সব মিলে সর্বশেষ আট কর্মদিবসই শেয়ারবাজারে উত্থান হলো।

আজকে উত্থানের পেছনে বড় ভূমিকা রেখেছে এমারেল্ড অয়েল, হাইডেলবার্গ সিমেন্ট, নাভানা ফার্মা, অলিম্পিক ইন্ডাস্ট্রিজ, শাইন পুকুর সিরামিক এবং ইউনিক হোটেলের শেয়ার। এই ছয় কোম্পানির শেয়ার সূচক বৃদ্ধিতে প্রায় ৩৫ শতাংশ অবদান রেখেছে।

ডিএসইর তথ্যমতে, আজ ডিএসইতে মোট ১১ কোটি ৪ লাখ ৭৩ হাজার ৪৩৩টি শেয়ার ও ইউনিট কেনা-বেচা হয়েছে। এতে লেনদেন হয়েছে ৭৬৫ কোটি ৩৩ লাখ ৮৯ হাজার টাকা। এর আগের কর্মদিবস লেনদেন হয়েছিল ৭১৩ কোটি ১৫ লাখ ৬১ হাজার টাকা। অর্থাৎ আগের দিনের চেয়ে লেনদেন বেড়েছে।

এদিন প্রধান সূচক ডিএসইএক্স আগের দিনের চেয়ে ২ দশমিক ৮৩ পয়েন্ট বেড়ে ৬ হাজার ২৬৬ পয়েন্টে দাঁড়িয়েছে। ডিএসইর অপর দুই সূচকের মধ্যে ডিএসই শরীয়াহ সূচক ১ দশমিক ২৭ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ১ হাজার ৩৫৯ পয়েন্টে। ডিএসই ৩০ সূচক দশমিক ২৮ পয়েন্ট বেড়ে ২ হাজার ২১৩ পয়েন্টে দাঁড়িয়েছে।

ডিএসইতে মোট ৩৪৮টি কোম্পানির শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। এর মধ্যে দাম বেড়েছে ৬৪টি কোম্পানির, কমেছে ৭২টির আর অপরিবর্তিত রয়েছে ২১২টি কোম্পানির শেয়ার ও ইউনিটের দাম।

এদিন ডিএসইতে লেনদেনের শীর্ষে ছিল ইউনিক হোটেলের শেয়ার। এরপর সবচেয়ে বেশি লেনদেন হয়েছে ইস্টার্ন হাউজিংয়ের শেয়ার। তৃতীয় স্থানে ছিল অলিম্পিক ইন্ডাস্ট্রিজের শেয়ার। তারপর শীর্ষ ১০ এ যথাক্রমে ছিল

আমরা নেটওয়ার্কস, এপেক্স ফুটওয়্যার, রয়েল টিউলিপ সি পার্ল, জেনেক্স ইনফোসেস, নাভানা ফার্মা, শাইন পুকুর সিরামিক, এবং জেমিনি সি ফুডের শেয়ার।

অপর বাজার সিএসইর সার্বিক সূচক সিএএসপিআই ১০ দশমিক ৭৮ পয়েন্ট বেড়ে ১৮ হাজার ৪৫১ পয়েন্টে অবস্থান করছে। সিএসইতে ১৬০টি কোম্পানির শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। এর মধ্যে দাম বেড়েছে ৪৪টির, কমেছে ৪৪টির ও অপরিবর্তিত রয়েছে ৭২টির।

দিন শেষে সিএসইতে ৯ কোটি ৬৭ লাখ ৯৮ হাজার ১৭ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। এর আগের দিন লেনদেন হয়েছিল ১১ কোটি ৩ লাখ ৩১ হাজার ৮১৮ টাকার শেয়ার ও ইউনিটের।