দুর্গাপূজায় ৬ দিন আমদানি-রফতানি বন্ধ থাকছে বাংলাবান্ধায়

পঞ্চগড় প্রতিনিধি

দুর্গাপূজা উপলক্ষে পঞ্চগড়ের বাংলাবান্ধা স্থলবন্দর দিয়ে ভারত, নেপাল ও ভুটানের সঙ্গে ৬ দিনের জন্য পাথরসহ সব ধরনের পণ্য আমদানি-রফতানি বন্ধ থাকবে।

সোমবার (১১ অক্টোবর) সকালে বিষয়টি নিশ্চিত করেছেন পোর্ট ইনচার্জ আবুল কালাম আজাদ ও আমদানি-রফতানিকারক গ্রুপের সাধারণ সম্পাদক কুদরত-ই খুদা মিলন।

জানা গেছে, দুর্গাপূজা উপলক্ষে দেশের একমাত্র চতুর্দেশীয় স্থলবন্দর বাংলাবান্ধা ও ভারতের ফুলবাড়ী দিয়ে ভারত, নেপাল ও ভুটানের সঙ্গে পাথরসহ সব ধরনের আমদানি-রফতানি আজ থেকে ১৬ অক্টোবর পর্যন্ত বন্ধ থাকবে। ১৭ অক্টোবর থেকে আমদানি-রফতানি চালু হবে।

তবে বন্দরের আমদানি-রফতানি বন্ধ থাকলেও বন্দের ভেতরের ও ইমিগ্রেশন দিয়ে ভারত-বাংলাদেশের পাসপোর্ট যাত্রী পারাপার স্বাভাবিক থাকবে। এদিকে ভারতীয় কাস্টমের বাংলাদেশি রফতানি পণ্য খালাসে ধীরগতি ও বন্দর অব্যস্থাপনার কারণে কয়েক সপ্তাহ ধরে পণ্য খালাস করতে না পারা দেশীয় চালকরা ৬ দিন বন্ধ থাকার কারণে আরও চরম দুর্ভোগে পড়েছে।

চালকদের দাবি, কয়েক দিন ধরে বন্দরে খেয়ে না খেয়ে দিন কাটালেও তারা পণ্য নিয়ে যেতে পারেনি। এছাড়া হঠাৎ করে দুর্গাপূজায় ৬ দিন বন্ধ ঘোষণা হওয়ায় বিপাকে পড়েছে তারা।

সরেজমিনে দেখা গেছে, উপজেলার সিপাইপাড়ার বাজার থেকে বাংলাবান্ধা বাজার পর্যন্ত ৭ কিলোমিটারজুড়ে ট্রাকের দীর্ঘ লাইন। বাংলাদেশ থেকে নেপালে রফতানির উদ্দেশ্যে পণ্য নিয়ে আসা এসব বাংলাদেশি ট্রাকচালকরা পণ্য খালাস করতে না পেরে বিপাকে পড়েছেন।