নারী উদ্যোক্তাদের অর্থায়ন সহজ করার দাবি

অনলাইন ডেস্ক: নারী উদ্যোক্তাদের উদ্যোগগুলোতে ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানগুলো যেন সহজে অর্থায়ন করতে পারে সেই দাবি জানিয়েছেন অর্থায়নকারী প্রতিষ্ঠানগুলোর প্রধান নির্বাহী কর্মকর্তারা।

বৃহস্পতিবার বাংলাদেশ ব্যাংক ট্রেনিং একাডেমি মিলনায়তনে বাংলাদেশ ব্যাংকের এসএমই অ্যান্ড স্পেশাল প্রোগ্রামস ডিপার্টমেন্ট আয়োজিত ব্যাংকার্স নারী এসএমই উদ্যোক্তা সমাবেশ ও পণ্য প্রদর্শনী মেলার উদ্বোধনে এসব দাবি জানান তারা।

বাংলাদেশ ব্যাংকের গর্ভনর ফজলে কবির বলেন, কর্মসংস্থান সমস্যার সমাধানে এসএমই খাত গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে। আমি আশা করছি ২০২৪ সালের মধ্যে মোট ঋণের ২৫ শতাংশ এসএমই খাতে বিতরণ করবে ব্যাংকগুলো।

শিল্পমন্ত্রী নূরুল মজিদ মাহমুদ হুমায়ূন বলেন, নারী উদ্যোক্তাদের উৎসাহ দেখে আমি আনন্দিত। এসএমই খাতে কম করে হলেও ২৫ শতাংশ ঋণ বিতরণে সারাদেশের সরকারি বেসরকারি ব্যাংকগুলো মিলে একযোগে কাজ করার বিষয়ে শিল্পমন্ত্রণালয় উদ্যোগ নিবে। কারণ এসএমই খাতকে আমরা সবচেয়ে বেশি অগ্রাধিকার দিয়েছি।

পরিকল্পনা কমিশনের সিনিয়র সদস্য ড. শামসুল আলম বলেন, মোট ঋণের মাত্র ৪ শতাংশ এসএমই খাতের নারী উদ্যোক্তাদের বিতরণ করা হয়েছে। এটি আরও বাড়াতে হবে। এসএমই থেকে ট্যাক্স আদায় না করে ব্যক্তি খাতে ট্যাক্স আদায়ের দিকে জোর দিতে হবে।

পিছিয়ে পড়া নারীদের সঙ্গে আর্থিক খাতের সংযোগ তৈরিতে নারীদের অংশগ্রহণ নিশ্চিত করতে বাংলাদেশ ব্যাংক কর্তৃক সপ্তমবারের মত আয়োজিত অনুষ্ঠানে বিভিন্ন ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানের ব্যবস্থাপনা পরিচালক, চেয়ারম্যান, সারাদেশের নারী উদ্যোক্তারা অংশ গ্রহন করেন।

বাংলাদেশ ইনস্টিটিউট অব ব্যাংক ম্যানেজমেন্ট (বিআইবিএম) মিলনায়তনে শুরু হওয়া মেলা চলবে ৮ মার্চ পর্যন্ত। প্রতিদিন সকাল দশটা থেকে মেলা ৫টা পর্যন্ত মেলা সবার জন্য উন্মুক্ত। মেলায় ঋণ বিতরণকারী ৫৩টি ব্যাংকের স্টলে ঋণ গ্রহিতা নারী উদ্যোক্তারা নিজেদের তৈরি পণ্য প্রদর্শন করেছেন।