পুঁজিবাজারে বিমা-বস্ত্র খাতের উত্থান

ভোক্তাকন্ঠ ডেস্ক:  ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠান খাতের শেয়ারের দরপতনের দিনে দাপট দেখাল বিমা, প্রকৌশল এবং বস্ত্র খাত। এই তিন খাতের শেয়ার দাম বাড়ায় সপ্তাহের প্রথম কার্যদিবস রোববার (৫ ডিসেম্বর) পুঁজিবাজারে সূচকের উত্থান হয়েছে।

এদিন ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) প্রধান সূচক বেড়েছে ২৯ পয়েন্ট। অপর পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) প্রধান সূচক বেড়েছে ১৪৭ পয়েন্ট।

আজ লেনদেন হওয়া অধিকাংশ শেয়ারের দাম বাড়ায় সূচক বাড়লেও লেনদেন কিছুটা কমেছে। বাজার সংশ্লিষ্টরা বলছেন, বেশির ভাগ কোম্পানির শেয়ারের দাম কমায় শেয়ার বিক্রির প্রবণতায় কমেছে। আর তাতে লেনদেন কম হয়েছে।

বাজার পর্যালোচনায় দেখা গেছে, পুঁজিবাজারে তালিকাভুক্ত বিমা খাতের ৫২ প্রতিষ্ঠানের মধ্যে দাম বেড়েছে ৪৯টির, কমেছে ২টির আর অপরিবর্তিত রয়েছে একটি প্রতিষ্ঠানের শেয়ারের। আর প্রকৌশল খাতের ৪২টি প্রতিষ্ঠানের মধ্যে দাম বেড়েছে ৩৪টির, কমেছে চারটির আর অপরিবর্তিত রয়েছে চারটির। এছাড়াও বস্ত্র খাতের ৫৮টি কোম্পানির মধ্যে দাম কমেছে ৮টির আর বেড়েছে ৪১টির। একই দিন অপরিবর্তিত ছিল নয়টি কোম্পানির শেয়ারের দাম।

অপর দিকে ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানের প্রায় সব কয়টি শেয়ারের দাম কমেছে। এর ফলে বুধ, বৃহস্পতি এবং রোববার টানা তিনদিন পুঁজিবাজারে উত্থান হলো।

ডিএসইর তথ্য অনুযায়ী, রোববার বাজারে সূচকের তেজিভাবের মধ্য দিয়ে পুঁজিবাজারের লেনদেন শুরু হয়। লেনদেনের প্রথম সোয়া ঘণ্টায় ডিএসইর প্রধান সূচক বাড়ে ৪৮ পয়েন্ট। এরপর হঠাৎ করেই শুরু হয় শেয়ার বিক্রির প্রভাব, যা অব্যাহত ছিল সোয়া ১২টা পর্যন্ত। এই সময়ে সূচক ৫০ পয়েন্টের বেশি কমেছিল। তবে তারপর থেকে সূচক বৃদ্ধি হতে শুরু করে, যা অব্যাহত ছিল দিনের বাকি লেনদেন পর্যন্ত

এতে দিন শেষে আজ ডিএসইতে লেনদেন হওয়া ৩৭৩টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের মধ্যে দাম বেড়েছে ২৪৫টির, কমেছে ৭৯টির। অপরিবর্তিত রয়েছে ৪৯টি প্রতিষ্ঠানের শেয়ারের দাম। ডিএসইর প্রধান সূচক ২৯ পয়েন্ট বেড়ে ৬ হাজার ৯৬৫ পয়েন্টে দাঁড়িয়েছে। ডিএসইএক্স সূচক আগের দিনের চেয়ে ২ পয়েন্ট আর ডিএস-৩০ সূচক ২ পয়েন্ট বেড়েছে।

এদিন ডিএসইতে লেনদেন হয়েছে ৮৯৪ কোটি ৯৮ লাখ ২৬ হাজার টাকা। বৃহস্পতিবার লেনদেন হয়েছিল ১ হাজার ২৪৫ কোটি ১৯ লাখ ৬ হাজার টাকা। অর্থাৎ আগের দিনের চেয়ে ৩শ কোটি টাকা লেনদেন কমেছে।

ডিএসইতে লেনদেনের শীর্ষে ছিল বেক্সিমকো লিমিটেড, ওয়ান ব্যাংক, ফার্স্ট সিকিউরিটিজ ব্যাংক, ডেল্টা লাইফ, পাওয়ার গ্রিড, ফরচুন সুজ, আইএফআইসি ব্যাংক, ওরিয়ন ফার্মা, সোনালী পেপার ও একমি পেস্টিসাইড লিমিটেড।

অপর পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের সার্বিক সূচক সিএএসপিআই ১৪৭ পয়েন্ট বেড়ে ২০ হাজার ৪০১ পয়েন্টে দাঁড়িয়েছে। সিএসইতে লেনদেন হওয়া ২৯৫টি প্রতিষ্ঠানের মধ্যে ১৯৫টির শেয়ারের দাম বেড়েছে, কমেছে ৭০টির। অপরিবর্তিত রয়েছে ৩০টি প্রতিষ্ঠানের শেয়ারের দাম। এ বাজারে লেনদেন হয়েছে ৬৩ কোটি ৩২ লাখ ৬৬ হাজার ৭০৫ টাকা।