ফের বাড়লো ডলারের দাম

ভোক্তাকণ্ঠ ডেস্ক: ডলারের দাম আরও ২৫ পয়সা বেড়ে হয়েছে ৯৪ টাকা ৭০ পয়সা। যা আগে ছিল ৯৪ টাকা ৪৫ পয়সা। সোমবার টাকার বিপরীতে ডলারের দাম বাড়ানোর দিনে ১৩ কোটি ২০ লাখ ডলার বিক্রি করেছে কেন্দ্রীয় ব্যাংক। 

নতুন দামকে কেন্দ্রীয় ব্যাংক বলছে, আন্তঃব্যাংক দর।

ফলে বাংলাদেশ ব্যাংক ও খোলাবাজারে ডলারের দামের পার্থক্য দাঁড়িয়েছে ৭ টাকারও বেশি। আর খোলাবাজারে ডলার বিক্রি হচ্ছে ১০৫ টাকায়। চলতি জুলাই মাসের প্রথম ২১ দিনে দেশে এসেছে ১৬৪ কোটি ২৭ লাখ ডলার রেমিট্যান্স। আগের মাসে (জুন) এসেছিল ১৮৩ কোটি ডলার।

বাংলাদেশ ব্যাংকের নির্বাহী পরিচালক ও মুখপাত্র মো. সিরাজুল ইসলাম বলেন, ডলারের দাম ২৫ পয়সা বাড়ানো হয়েছে। অর্থাৎ আজ প্রতি এক ডলার বিক্রি করা হচ্ছে ৯৪ টাকা ৭০ পয়সায়। নতুন এ দামেই রিজার্ভ থেকে ডলার বিক্রি করা হয়েছে।

সোমবার বাংলাদেশ ব্যাংকের সঙ্গে ব্যাংকগুলোর এমডিদের সংগঠন অ্যাসোসিয়েশন অব ব্যাংকার্স বাংলাদেশের বৈঠক হয়।

পরে বাংলাদেশ ব্যাংকের নির্বাহী পরিচালক ও মুখপাত্র মো. সিরাজুল ইসলাম বলেন, ডলারের বাজার স্বাভাবিক রাখতে বাংলাদেশ ব্যাংকের পক্ষ থেকে ৭ বিলিয়ন ডলার সাপোর্ট দেওয়া হয়েছে ব্যাংকগুলোকে। এখনো প্রায় দেড় বিলিয়ন ডলার রেমিট্যান্স বিদেশে আটকে আছে। এ দেড় বিলিয়ন ডলার এখনো আসেনি বা আনা হয়নি। তাছাড়া ব্যাংকগুলোর অকেজো অ্যাকাউন্টে প্রায় ৯ বিলিয়ন ডলার এক্সপোর্ট রিকনসলেশন হিসাবে আটকে আছে।

সবমিলিয়ে ব্যাংকগুলোকে সাড়ে ১০ বিলিয়ন ডলার আনার নির্দেশ দিয়েছে বাংলাদেশ ব্যাংক। ব্যাংকগুলো যদি এ সময়ে এসব ডলার বিদেশ থেকে না নিয়ে আসে তাহলে বাংলাদেশ ব্যাংক থেকে আর ডলার সাপোর্ট দেওয়া হবে না। ব্যাংকগুলোর সাপোর্টের ওপর ভিত্তি করে কেন্দ্রীয় ব্যাংক পরবর্তী পদক্ষেপ গ্রহণ করবে।