বর্তমান সরকারের আমলে বিমা খাতে ৪ গুণ বিনিয়োগ বৃদ্ধি পেয়েছে: অর্থমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক: অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল জানিয়েছেন, ‘বর্তমান সরকারের আমলে সাধারণ বিমা খাতে ৪ গুণ এবং জীবন বিমা খাতে ৩ গুণ বিনিয়োগ বৃদ্ধি পেয়েছে।’

আজ মঙ্গলবার (১ মার্চ) রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে (বিআইসিসি) ‘জাতীয় বিমা দিবস-২০২২’- এর উদ্বোধন অনুষ্ঠানে সভাপতির বক্তব্যে এ কথা জানান তিনি।

অর্থমন্ত্রী বলেন, আমাদের দেশে বিমার চাহিদা দিন দিন বৃদ্ধি পাচ্ছে। বর্তমান সরকার দায়িত্ব নেয়ার পর ২০০৯ থেকে ২০২১ সাল পর্যন্ত জীবন বিমা খাতে বিনিয়োগের পরিমাণ বেড়েছে ৩ গুণেরও বেশি। আর সাধারণ বিমা বেড়েছে ৪ গুণ। বর্তমানে আমাদের বিমা খাতে মোট সম্পত্তির পরিমাণ দাঁড়িয়েছে ৬০ হাজার কোটি টাকা। তবে এই খাতে আমাদের আরো অনেক কাজ করার সুযোগ রয়েছে। যেমন, কৃষি বিমা, স্বাস্থ্য বিমা, শিক্ষা বিমা, ভ্রমণ বিমা, বাস স্টিমার রেলওয়েসহ সকল যাত্রী বিমা ইত্যাদি নানাবিধ বিমা সম্প্রসারণসহ নতুন নতুন বিমা যুক্ত করা যায়।

অর্থমন্ত্রী আরও বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার দূরদর্শী নেতৃত্বে একে একে যুক্ত হচ্ছে নতুন নতুন অর্জন। এরমধ্যে যুক্ত হয়েছে আরেকটি যুগান্তকারী অর্জন দেশের সকলের জন্য সার্বজনীন পেনশন ব্যবস্থা। এটি নিঃসন্দেহে একটি সাহসী পদক্ষেপ এজন্য আমরা দেশবাসী সকলে প্রধানমন্ত্রীর কাছে কৃতজ্ঞ।

প্রসঙ্গত, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ১৯৬০ সালের ১ মার্চ তৎকালীন আলফা ইনস্যুরেন্স কোম্পানিতে যোগদান করেন। তাই জাতির পিতার স্মৃতি বিজড়িত ১ মার্চকে ‘জাতীয় বিমা দিবস’ হিসেবে ঘোষণা করে ২০২০ সালের ১৫ জানুয়ারি একটি আদেশ জারি করে মন্ত্রিপরিষদ বিভাগ। আজ গণভবন থেকে ভার্চুয়ালি যুক্ত হয়ে বিমা দিবসের উদ্বোধন ঘোষণা করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বিআইসিসি প্রান্তে উপস্থিত ছিলেন, অর্থ মন্ত্রণালয়ের আর্থিক প্রতিষ্ঠান বিভাগের সচিব শেখ মোহাম্মদ সলীম উল্লাহ, বিমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষের চেয়ারম্যান ড. এম মোশাররফ হোসেন এবং বাংলাদেশ ইনস্যুরেন্স অ্যাসোসিয়েশনের সভাপতি শেখ কবির হোসেন।