বিদেশি ঋণ ছাড়ে নতুন রেকর্ড বাংলাদেশের

অনলাইন ডেস্কঃ

করোনা মহামারীর মধ্যে গেল ২০১৯-২০ অর্থবছরে রেকর্ড পরিমান বিদেশি ঋণ-সহায়তা ছাড় করা হয়েছে। পুরো অর্থবছরে মোট ৭২৭ কোটি ডলার ছাড় হয়েছে, বাংলাদেশি মুদ্রায় যার পরিমান দাঁড়ায় ৬২ হাজার কোটি টাকা।

এর আগের ২০১৮-১৯ অর্থবছরে বাংলাদেশের জন্য বিদেশি ঋণ-সহায়তার পরিমান ছিল ৬৫৪ কোটি ডলার। গেল অর্থবছরে ছাড় করা অর্থের পরিমাণ আগের ২০১৮-১৯ অর্থবছরের চেয়ে .১৬ শতাংশ বেশি, আর সরকারের লক্ষ্যমাত্রার চেয়ে ২.৩৯ শতাংশ বেশি।

অর্থনৈতিক সম্পর্ক বিভাগের (ইআরডি) ফরেন এইড বাজেট অ্যান্ড অ্যাকাউন্টস অনুবিভাগের অতিরিক্ত সচিব পিয়ার মোহাম্মদ বলেন, করোনাভাইরাস মহামারীর কারণে গত অর্থবছর বার্ষিক উন্নয়ন কর্মসূচির (এডিপি) বাস্তবায়ন কম হয়েছে। তাই বৈদেশিক অর্থের ছাড়ও কম হওয়ার কথা ছিল। কিন্তু করোনা মহামারীর প্রতিরোধে দাতা সংস্থাগুলো সরকারকে যে বিপুল বাজেট সহায়তার প্রতিশ্রুতি দিয়েছে, সেই অর্থ দ্রুত ছাড় করায় এবার দেশের ইতিহাসে সবচেয়ে বেশি বৈদেশিক অর্থ ছাড় হয়েছে।

ইআরডির তথ্য বলছে, ২০১৯-২০ অর্থবছরে মে মাস পর্যন্ত মোট ৫২৩ কোটি ৭৩ লাখ ডলার ঋন ছাড় করে হয়েছে। তবে জুনেই ২০৩ কোটি ৪৬ লাখ ডলা ছাড় করে দাতা সংস্থাগুলো। এদের মধ্যে করোনা ভাইরাস মোকাবেলায় এশীয় উন্নয়ন ব্যাংক (এডিবি) ৫০ কোটি ডলার, বিশ্ব ব্যাংক ২৫ এবং এশীয় অবকাঠামো উন্নয়ন ব্যাংক (এআইআইবি) ২৫ কোটি ডলারের বাজেট সহায়তার প্রতিশ্রুতি দেয়।