বেশিরভাগ প্রতিষ্ঠানের দরপতনে বেড়েছে লেনদেন

ভোক্তাকন্ঠ ডেস্ক: সপ্তাহের দ্বিতীয় কার্যদিবস সোমবার প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) এবং অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) বেশিরবাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম কমেছে। এতে কমেছে মূল্যসূচক। তবে এই পতনের বাজারেই ডিএসইতে বেড়েছে লেনদেনের পরিমাণ। পাশাপাশি দাম বাড়ার সর্বোচ্চ সীমা স্পর্শ করেছে চার প্রতিষ্ঠানের শেয়ার।

এদিন ডিএসইতে লেনদেন শুরু হয় বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম বাড়ার মাধ্যমে। ফলে ডিএসইতে লেনদেন শুরু হতেই প্রধান মূল্য সূচক ডিএসইএক্স ২৫ পয়েন্ট বেড়ে যায়। আর লেনদেনের ১৮ মিনিটের মাথায় বাড়ে ৪৩ পয়েন্ট।

লেনদেনের শুরুতে দেখা দেওয়া এই ঊর্ধ্বমুখী ধারা লেনদেনের শেষদিকে অব্যাহত থাকেনি। শেষ ঘণ্টার লেনদেনে অংশ নেওয়া বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম কমে যায়। এতে পতন হয় সবকটি মূল্যসূচকের।

দিনের লেনদেন শেষে ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স আগের দিনের তুলনায় ১২ পয়েন্ট কমে ৭ হাজার ৫১ পয়েন্টে দাঁড়িয়েছে। অপর দুই সূচকের মধ্যে ডিএসই শরিয়াহ্ সূচক আগের দিনের তুলনায় ৪ পয়েন্ট কমে ১ হাজার ৫০৯ পয়েন্টে দাঁড়িয়েছে। তবে বাছাই করা ভালো কোম্পানি নিয়ে গঠিত ডিএসই-৩০ সূচক ৩ পয়েন্ট কমে ২ হাজার ৬০৭ পয়েন্টে অবস্থান করছে।

দিনভার ডিএসইতে লেনদেন হয়েছে ১ হাজার ৪২৭ কোটি ৭৯ টাকা। আগের দিন লেনদেন হয় ১ হাজার ৩৩৫ কোটি ৯ টাকা। সে হিসেবে লেনদেন বেড়েছে ৯২ কোটি ৭০ লাখ টাকা। বাজারটিতে দাম বাড়ার তালিকায় স্থান করে নিয়েছে ১৩৩টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট। বিপরীতে দাম কমেছে ১৯২টির। আর ৫৫টির দাম অপরিবর্তিত রয়েছে।

দাম বাড়ার তালিকায় স্থান করে নেওয়া প্রতিষ্ঠানগুলোর মধ্যে ইয়াকিন পলিমার, ইউনিয়ন ইন্স্যুরেন্স, বিডি থাই ফুড এবং তাকাফুল ইন্স্যুরেন্সের শেয়ার দিনের দাম বাড়ার সর্বোচ্চ সীমা স্পর্শ করেছে। দিনের সর্বোচ্চ দামে লেনদেন হলেও এক পর্যায়ে এই চার কোম্পানির শেয়ারের বিক্রয় আদেশের ঘর শূন্য হয়ে পড়ে।

এদিকে ডিএসইতে টাকার অঙ্কে সব থেকে বেশি লেনদেন হয়েছে বাংলাদেশ শিপিং কর্পোরেশনের শেয়ার। কোম্পানিটির ১২৩ কোটি ৪৯ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। দ্বিতীয় স্থানে থাকা ফরচুন সুজের ৭১ কোটি ২ লাখ টাকার লেনদেন হয়েছে। ৬৫ কোটি ২ টাকার শেয়ার লেনদেনের মাধ্যমে তৃতীয় স্থানে রয়েছে বেক্সিমকো।

এছাড়া ডিএসইতে লেনদেনের দিক থেকে শীর্ষ দশ প্রতিষ্ঠানের তালিকায় রয়েছে- সাইফ পাওয়ার টেক, ইসলামী ব্যাংক, ওরিয়ন ফার্মা, ব্রিটিশ আমেরিকান টোবাকো, বাংলাদেশ বিল্ডিং সিস্টেম, একমি ল্যাবরেটরিজ এবং ফারইস্ট ইসলামী লাইফ ইন্স্যুরেন্স।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক মূল্যসূচক সিএএসপিআই কমেছে ৪৬ পয়েন্ট। বাজারটিতে লেনদেন হয়েছে ৪২ কোটি ২৭ লাখ টাকা। লেনদেনে অংশ নেয়া ৩০৮টি প্রতিষ্ঠানের মধ্যে ১২২টির দাম বেড়েছে। বিপরীতে দাম কমেছে ১৪৮টির এবং ৩৮টির দাম অপরিবর্তিত রয়েছে।