বোরো মৌসুমেও চালের বস্তায় বেড়েছে ২০০-৫০০ টাকা

ভোক্তাকণ্ঠ ডেস্ক: পঞ্চগড়ে গত এক সপ্তাহের তুলনায় চালের দাম কেজিপ্রতি ৬ থেকে ৮ টাকা বেড়েছে। এদিকে, চালের বস্তায় বেড়েছে ২০০ থেকে ৫০০ টাকা। এতে করে অন্যান্য বছরের তুলনায় এবার নিত্যপণ্যের সঙ্গে পাল্লা দিয়ে বোরো ধান কাটা ও সংগ্রহের ভরা মৌসুমে চালের বাজার অস্থিতর হওয়ায় বিপাকে পড়েছেন মধ্যবিত্ত ও নিম্নবিত্ত পরিবারের ক্রেতারা।

শুক্রবার পঞ্চগড় শহরসহ তেঁতুলিয়া উপজেলার কয়েকি বাজার ঘুরে জানা যায়, গত কয়েক দিনের মধ্যে গুটি স্বর্ণা সেদ্ধ ৫০ কেজি চালের বস্তাপ্রতি ৩০০ থেকে সাড়ে ৩০০ টাকা বেড়ে বিক্রি হচ্ছে দুই হাজার ৩৫০ টাকায়, স্বর্ণা পাইজাম সেদ্ধ চাল সাড়ে ৪০০ টাকা বেড়ে বিক্রি হচ্ছে দুই হাজার ৫০০ টাকায়, আঠাইশ বস্তায় ২০০ টাকা দাম বেড়ে বিক্রি হচ্ছে দুই হাজার ৬০০ টাকায়, ২৯ চালে ২০০ টাকা দাম বেড়ে বিক্রি হচ্ছে দুই হাজার ৫০০ টাকায়, মিনিকেট বস্তায় ২০০ টাকা, কাঠারী আতপ বস্তায় ২০০ টাকা দাম বেড়েছে। পাইকারি চালের বাজারে দাম বাড়ায় খুচরা বাজারেও চালের দাম কেজিপ্রতি বেড়েছে ৬ থেকে ৮ টাকায়।

পঞ্চগড় শহরের চালের পাইকারি ব্যবসায়ীরা বলছেন, প্রচুর মজুদ থাকা সত্ত্বেও ১০-১৫ দিনের ব্যবধানে ৫০ কেজির বস্তা চালের দাম ২০০-৪০০ টাকা বাড়িয়েছেন মিলাররা। সব ধরনের চাল আগের চেয়ে বাড়তি দামে কিনতে হচ্ছে আমাদের। এ জন্য আমরাও বাড়তি দামে বিক্রি করছি।

তবে, হঠাৎ বোরো মৌসুমেও চালের দাম বাড়ায় সিন্ডিকেটের কারসাজি বলে অভিযোগ করছেন ভোক্তারা। মোকামে চাল সংকট না থাকলেও দাম বেশি নেওয়ার কারণ জানেন না চাল ব্যবসায়ীরা।

পঞ্চগড় শহরে বাজার করতে আসা আনিছুর রহমান বলন, নিত্যপণ্যের দামের সঙ্গে এবার চালের দাম হঠাৎ বেড়ে যাওয়ায় আমরা খুব সমস্যায় পড়ে গেছি। যেই মূল খাদ্য খেয়ে আমরা বেঁচে থাকি সেই খাদ্য কিনতে আমাদের হিমসিম খেতে হচ্ছে।

একই কথা বলেন নুর নবী নামে আরেক ক্রেতা। তিনি বলেন, আমরা মধ্যবিত্ত পরিবারের সদস্য। আমাদের বাজার করতে যে অবস্থা তাতে ভাবছি আমাদের নিচে থাকা নিম্নবিত্ত পরিবার তাহলে কী করছে। বাজারে চাল, ডালসহ সব নিত্যপণ্যের দাম অনেকটাই বেড়ে গেছে। সরকার যদি এ বিষয়ে নজরে নিয়ে একটা সঠিক ব্যবস্থা নেন তাহলে মধ্যবিত্ত ও নিম্নবিত্ত পরিবারগুলো একটু বাঁচবে।

বাজার করতে আসা সোহেল রানা বলেন, ভোগ্যপণ্যের এমন কোন জিনিস নাই যে দাম বাড়েনি। তবে, শেষে চালের দামও বাড়ল কেজিতে ৫-৮ টাকা। এতে সংসার পরিচালনায় হিমসিম খাচ্ছি। সব শেষে এই চালের দাম বাড়ার মূল কারণ সিন্ডিকেট। কারণ সিন্ডিকেট কারসাজি না করলে কোন পণ্যের দাম হঠাৎ বেড়ে যায় না।

পঞ্চগড়ের তানিম অটো রাইস মিলের মালিক মোহাম্মদ জিন্নাহ বলেন, চালের দাম বাড়ার বিষয়টি জানা নেই। তবে, ধানের দাম বাড়ার ফলে চালের দাম বাড়তি।

জেলা কৃষি বিপণনের বাজার অনুসন্ধানকারী কর্মকর্তা আব্দুল গফুর বলেন, হঠাৎ করে কিছুটা চালের দাম বাড়ার কারণ বাজারে ধানের দাম বৃদ্ধি পেয়েছে।