ভিসা ও মাস্টারকার্ড থেকে ‘নগদ’-এ টাকা আনা যাবে

অনলাইন ডেস্কঃ

যেকোনো ব্যাংকের ডেবিট, ক্রেডিট ও প্রিপেইড কার্ড থেকে বাংলাদেশ ডাক বিভাগের ডিজিটাল আর্থিক লেনদেন সেবা ‘নগদ’ একাউন্টে টাকা আনা যাবে। গত শুক্রবার নতুন এ সেবার উদ্বোধন করেন ডাক ও টেলিযোগাযোগমন্ত্রী মোস্তাফা জব্বার। গতকাল শনিবার এ নিয়ে প্রকাশিত এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

নগদের বিজ্ঞপ্তিতে বলা হয়, ‘নগদ’ হিসাবে টাকা আনতে প্রথমে অ্যাপের অ্যাড মানি অপশনে গিয়ে ‘কার্ড টু নগদ’ ক্লিক করতে হবে। তারপর মাস্টারকার্ড বা ভিসা অপশন ঠিক করে গ্রাহকের নিজের বা অন্যের ১১ ডিজিটের ‘নগদ’ হিসাব (মোবাইল) নম্বরটি দেওয়ার পর কার্ডের অন্য তথ্য সংযুক্ত করতে হবে। এরপর টাকার পরিমাণ, ওয়ান টাইম পাসওয়ার্ড (ওটিপি) ও ‘নগদ’ পিন নম্বর দিয়ে পুরো প্রক্রিয়া সম্পন্ন করতে হবে। এর ফলে তাৎক্ষণিকভাবে গ্রাহকের ‘নগদ’ হিসাবে সহজ ও নিরাপদে টাকা চলে আসবে।

গত ১৫ মাসের যাত্রায় ‘নগদ’ নানা দিক দিয়ে দেশের মোবাইল ফাইন্যান্সিয়াল সেবায় দৃষ্টান্ত স্থাপন করেছে। এ ক্ষেত্রে প্রযুক্তিই বড় ভূমিকা রেখেছে। ভিসা ও মাস্টারকার্ড ‘নগদ’-এর সঙ্গে যুক্ত হওয়ায় তাদের সেবার মান আরও বাড়বে বলে জানিয়েছেন ডাক ও টেলিযোগাযোগমন্ত্রী মোস্তাফা জব্বার।

বাংলাদেশ ব্যাংকের পেমেন্ট সিস্টেম বিভাগের মহাব্যবস্থাপক মেজবাউল হক বলেন, ‘বাংলাদেশ ব্যাংক গ্রাহকের নিরাপত্তা এবং সব ধরনের আইন ও নীতি মেনে যেকোনো উদ্ভাবন এবং ডিজিটাল উদ্যোগকে স্বাগত জানাবে। এখন দুটি কার্ড “নগদ”-এর সঙ্গে যুক্ত হলো, আশা করি সামনের দিনে অন্যরাও যুক্ত হবে।’