মোবাইল ব্যাংকিংয়ে লেনদেন সীমা বাড়লো

ভোক্তাকন্ঠ ডেস্ক: মোবাইলের মাধ্যমে আর্থিক সেবা (এমএফএস) বা মোবাইল ব্যাংকিং প্রতিষ্ঠানের লেনদেনের সীমা বাড়িয়ে নতুন নির্দেশনা দিয়েছে বাংলাদেশ ব্যাংক। এখন বিকাশ, রকেট, নগদের মতো আর্থিক সেবার গ্রাহকেরা দিনে এজেন্ট থেকে ৩০ হাজার টাকা ও ব্যাংক হিসাব বা কার্ড থেকে ৫০ হাজার টাকা জমা করতে পারবেন। এর আগে কার্ড থেকে দিনে ৩০ হাজার টাকার বেশি জমা করা যেত না।

মোবাইল আর্থিক সেবার গ্রাহক একে অপরকে দৈনিক ২৫ হাজার টাকা এবং মাসে ২ লাখ টাকা পাঠাতে পারবেন। এর আগে এমএফএসের একজন গ্রাহক অন্য গ্রাহককে সর্বোচ্চ ৭৫ হাজার টাকা পাঠাতে পারতেন।

সোমবার (২৫ এপ্রিল) কেন্দ্রীয় ব্যাংকের পেমেন্ট সিস্টেম ডিপার্টমেন্ট-পিএসডি থেকে এ সংক্রান্ত একটি নির্দেশনা দেওয়া হয়েছে।

দেশের সব এমএফএস প্রোভাইডারের প্রধান নির্বাহী বরাবর পাঠানো নির্দেশনায় বলা হয়, বর্তমানে দেশের সামগ্রিক পরিশােধ ব্যবস্থায় এমএফএস গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে। কোভিড-১৯ উদ্ভুত পরিস্থিতিতে এমএফএসের আওতা এবং লেনদেনের ব্যাপ্তি প্রসারের পাশাপাশি এ মাধ্যম ব্যবহার করে সরকারের বিভিন্ন প্রণােদনা, শিক্ষা, সামাজিক নিরাপত্তা বেষ্টনির আওতায় আর্থিক সহায়তা দেওয়া ইত্যাদি কার্যক্রম ব্যাপকভাবে বেড়েছে। একই সঙ্গে স্বল্প আয়ের জনগণের মধ্যেও এমএফএস ব্যবহারের প্রবণতা উল্লেখযােগ্য হারে বেড়েছে। ফলে, এমএফএসের ক্রমবর্ধমান চাহিদার কথা বিবেচনা করে এবং ইলেকট্রনিক পেমেন্টকে উৎসাহিত করার লক্ষ্যে এমএফএসের ব্যক্তিগত হিসাবের লেনদেনের সীমা পুনঃনির্বারণ করা প্রয়ােজন। আর সার্বিক প্রেক্ষাপটে বিবেচনায় মােবাইল ফিনান্সিয়াল সার্ভিসের ব্যক্তিগত হিসাবের মাধ্যমে লেনদেন সীমা পুনঃনির্ধারণ করা হলাে।

এখন থেকে মােবাইল ফিনান্সিয়াল সার্ভিসের গ্রাহকেরা এজেন্ট পয়েন্টের মাধ্যমে দৈনিক ৩০ হাজার টাকা এবং মাসে ২ লাখ টাকা জমা (ক্যাশ ইন) করতে পারবেন। ব্যাংকের হিসাব বা কার্ড থেকে দিনে ৫০ হাজার টাকা এবং মাসে সর্বোচ্চ ৩ লাখ টাকা জমা করতে পারবেন। একইভাবে গ্রাহক দিনে ২৫ হাজার টাকা এবং মাসে সর্বোচ্চ দেড় লাখ টাকা উত্তোলন (ক্যাশ আউট) করতে পারবেন। এক্ষেত্রে এমএফএস হিসাবের স্থিতি কোনোভাবেই তিন লাখ টাকার বেশি রাখা যাবে না বলেও জানানো হয়।

নতুন নির্দেশনা মতে, মােবাইল ফিনান্সিয়াল সার্ভিসের গ্রাহকেরা একে অপরকে দিনে ২৫ হাজার টাকা এবং প্রতি মাসে ২ লাখ টাকা পাঠাতে পারবেন। আগে প্রতি মাসে একজন গ্রাহক অন্য একজন গ্রাহককে সর্বোচ্চ ৭৫ হাজার টাকা পাঠাতে পারতেন। তবে, এমএফএস প্রােভাইডার প্রতিষ্ঠানগুলো তাদের প্রতিষ্ঠানের ঝুঁকি বিশ্লেষণ অনুসারে উপরােক্ত সীমা অতিক্রম না করে স্ব-স্ব প্রতিষ্ঠানের গ্রাহকদের লেনদেনের সীমা নির্ধারণ করতে পারে। এ নির্দেশনা অবিলম্বে কার্যকর হবে।