রাজস্ব আদায়ে রেকর্ড পরিমাণ ঘাটতি

অনলাইন ডেস্কঃ সদ্যবিদায়ী ২০১৯-২০ অর্থবছরে রাজস্ব আদায়ে রেকর্ড পরিমাণ ৮২ হাজার ৯৪ কোটি টাকা ঘাটতি হয়েছে। সর্বমোট রাজস্ব আদায় হয়েছে ২ লাখ ১৮ হাজার ৪০৬ কোটি টাকা। যা ২০১৮-১৯ অর্থবছরের চেয়ে ৫ হাজার কোটি টাকা কম। জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) চূড়ান্ত হিসাব শেষে এ তথ্য জানা যায়।

এনবিআর সূত্রে জানা যায়, গেল অর্থবছরে ভ্যাট থেকে সবচেয়ে বেশি রাজস্ব আদায় করা হয়েছে। এ খাতে রাজস্ব আদায়ের লক্ষ্যমাত্রা ছিল ১ লাখ ৮ হাজার ৬০০ কোটি টাকা। আদায় হয়েছে মাত্র ৮৪ হাজার ৮৪৯ কোটি টাকা। আয়কর খাতে ঘাটতির পরিমাণ ৩৩ হাজার ৬৭৫ কোটি টাকা। এর বাইরে আমদানি শুল্ক, সম্পূরক শুল্ক, আবগারি শুল্কসহ অন্যান্য শুল্ক খাতে মোট ৬০ হাজার ৫৫২ কোটি টাকা আদায় করা হয়েছে।

করোনা মহামারী বিস্তাররোধে সারাদেশে সাধারণ ছুটি ঘোষণা করা হয়। সাধারন ছুটি ও লকডাউনের কারনে এপ্রিল ও মে মাসে রাজস্ব আদায় হয়নি বললেই চলে। তবে জুন মাসে সবকিছু সীমিত পরিসরে খোলা শুরু হলে রাজস্ব আদায় তার আগের রূপে ফিরতে শুরু করে।

গেল ২০১৯-২০ অর্থবছরের রাজস্ব আদায়ের লক্ষ্য ধরা হয়েছিল ৩ লাখ ২৫ হাজার ৬০০ কোটি টাকার। কিন্তু কাঙ্ক্ষিত হারে আদায় না হওয়ায় রাজস্ব আদায়ের লক্ষ্য থেকে ২৫ হাজার কোটি টাকা কমিয়ে নতুন লক্ষ্য দেওয়া হয় এনবিআরকে।