রিজার্ভের টাকায় উন্নয়ন প্রকল্পের প্রস্তাব দিলেন প্রধানমন্ত্রী

অনলাইন ডেস্কঃ

করোনা মহামারীকালে রিজার্ভ থেকে ঋণ নিয়ে উন্নয়ন প্রকল্প বাস্তবায়নের কাজে বরাদ্দ দেওয়া যায় কি না, তা খতিয়ে দেখতে বলেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। আজ সোমবার একনেক সভায় আলোচনার সময় প্রধানমন্ত্রী এই প্রস্তাব দেন বলে জানিয়েছেন পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান।

পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান বলেন, বিষয়টি খতিয়ে দেখতে অর্থ মন্ত্রণালয় ও বাংলাদেশ ব্যাংককে চিন্তাভাবনা করতে বলেছেন সরকার প্রধান।

করোনার প্রভাবে দেশের সব অর্থনৈতিক সূচক নিম্নমুখী হলেও বাংলাদেশের রিজার্ভ এখন ইতিহাসের সর্বোচ্চ চূড়ায় রয়েছে। গত তিন দিনে আগে দেশের মোট রিজার্ভের পরিমান ছিল ৩৬ বিলিয়ন বা ৩ হাজার ৬০০ কোটি ডলার।

পরিকল্পনামন্ত্রী মান্নান বলেন, “বৈঠকে প্রধানমন্ত্রী বলেছেন, আমরা বিদেশিদের কাছ থেকে ডলারে ঋণ নিই। আমাদের রিজার্ভ এখন ৩৬ বিলিয়ন ডলার। এখান থেকে আমরা ঋণ নিতে পারি কি না? বিদেশ থেকে আমরা যে সুদে ঋণ আনি তা একটু কম হলেও দেশের টাকা ব্যবহার করলে লাভটা দেশেই থাকবে।

আন্তর্জাতিক হিসেবে একটি দেশের কাছে অন্তত তিন মাসের আমদানি ব্যয় মেটানোর সমপরিমাণ বিদেশি মুদ্রার মজুদ থাকতে হয়। সেই হিসাবে বাংলাদেশের আমদানি ব্যয় যদি ৪ বিলিয়ন ডলার হয় তাহলেও সেটা দিয়ে আরো আগামী নয় মাসের আমদানি ব্যয় মেটানো সম্ভব।

পরিকল্পনামন্ত্রী,আরো জানা “প্রধানমন্ত্রী বলেছেন, এজন্য সেন্ট্রাল ব্যাংক এবং অর্থ বিভাগ নিয়ম কানুন নীতিমালা নিয়ে চিন্তা-ভাবনা করবে। আর আমরা পরিকল্পনার দিক দিয়ে সহায়তা দেব।”