রোজায় টিসিবির নিত্যপণ্য পাবে কোটি মানুষ: বাণিজ্যমন্ত্রী

বাণিজ্যমন্ত্রী টিপু মুনশী বলেছেন, রমজান মাসে টিসিবির পণ্য এক কোটি সাধারণ মানুষের মাঝে সরবরাহ করা হবে। তিনি বলেন, আমাদের প্লান ছিল পঞ্চাশ লাখ, কিন্তু প্রধানমন্ত্রী আমাকে নির্দেশ দিয়েছেন এককোটি মানুষের জন্য সরবরাহ করতে।

বৃহস্পতিবার দুপুরে নীলফামারীর সৈয়দপুর বিমান বন্দরে মিউচুয়াল ট্রাস্ট ব্যাংকের ‘এয়ার লাউঞ্চ’ উদ্বোধন শেষে সাংবাদিকদের তিনি এ কথা জানান।

তিনি আরও বলেন, আমরা আন্তর্জাতিক বাজারের দিকে দৃষ্টি রাখছি। সেখানকার মার্কেট প্রাইসের ওপর নির্ভর করে আমরা ছূড়ান্ত সিদ্ধান্ত নেব।

তিনি বলেন, আন্তর্জাতিক মার্কেটে যে জিনিসের দাম বেড়ে যায় দেশের মার্কেটে তার প্রভাব পড়ে। কেননা ইমর্পোট রানওয়ে, ফ্রি র্মাকেট ইকোনমিতে এটা তো হবেই। আমরা চেষ্টা করছি যাতে টিসিবি এবং ওএমএসের মাধ্যমে নিত্য প্রয়োজনীয় চাল, ডাল, চিনি, তেল- এগুলো সাধারণ মানুষের কাছে পৌঁছে দিতে পারি। নিত্য প্রয়োজনীয় দ্রব্যের দাম একবার বাড়লে আর কমে না- এ ক্ষেত্রে আপনাদের করণীয় কী? সাংবাদিকের এমন প্রশ্নের জবাবে মন্ত্রী বলেন, যেমন তেলের দাম আন্তর্জাতিক বাজারে বাড়ছে বলেই বাড়ছে। পেঁয়াজের দাম ২০০ টাকা উঠেছিল, গত সপ্তাহে কৃষিমন্ত্রী আমাকে বলেছিলেন টিপু ভাই ২৫ টাকা পেঁয়াজ বিক্রি করে কৃষকরা ক্ষতিগ্রস্ত হচ্ছে, এতএব কমছে না তা কিন্তু না। সাপ্লাই এবং ডিমান্ড- এই দুইয়ের সঙ্গে ব্যালেন্স করে দাম বাড়বে। তবে তেল চিনি এবং ডাল আন্তর্জাতিক বাজারের সঙ্গে যুক্ত। যেহেতু আমাদের ৯৯ ভাগ নির্ভর করতে হয় বাইরের দেশের উপরে।

খাদ্যমন্ত্রী বলেন, যেহেতু বাহিরে দাম বাড়ার কারণে আমাদের দেশে ব্যবসায়ীরা সেইভাবে ব্যবসা করে; আমাদের দায়িত্ব হলো যেখানে সমস্যা সেখানে ভর্তুকী দিয়ে টিসিবির মাধ্যমে নিত্যপণ্য সরবরাহ করার চেষ্টা করা।

উদ্বোধনী অনুষ্ঠানে নীলফামারী-৪ আসনের সংসদ সদস্য আহসান আদেলুর রহমান, স্থানীয় সরকার বিভাগের উপ-পরিচালক আব্দুর রহমান, পুলিশ সুপার মোহাম্মদ মোখলেছুর রহমান, নীলফামারী পৌর মেয়র দেওয়ান কামাল আহমেদ ও মিউচুয়াল ট্রাস্ট ব্যাংকের চেয়ারম্যান হেদায়তুল্লাহ রণ, সিইও মাহবুবুর রহমান উপস্থিত ছিলেন।