শেয়ারবাজারে বড় দরপতন, ক্রেতাশূন্য শতাধিক প্রতিষ্ঠান

ভোক্তাকন্ঠ ডেস্ক: সপ্তাহের দ্বিতীয় কার্যদিবস সোমবার দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) লেনদেনে অংশ নেওয়া বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম কমেছে। এর মধ্যে লেনদেনের এক পর্যায়ে শতাধিক প্রতিষ্ঠানের শেয়ারের ক্রেতা শূন্য হয়ে পড়ে। এতে বড় পতন হয়েছে মূল্যসূচকের। একই সঙ্গে কমেছে লেনদেনের পরিমাণ।

প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের পাশাপাশি অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জেও (সিএসই) বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম কমছে। ফলে কমেছে সবকটি মূল্যসূচক। পাশাপাশি কমেছে লেনদেনের পরিমাণ।

এদিন ডিএসইতে লেনদেন শুরু হয় বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম কমার মাধ্যমে। লেনদেনের প্রথম ঘণ্টা না যেতেই ৩০ প্রতিষ্ঠানের শেয়ারের ক্রেতার ঘর শূন্য হয়ে পড়ে। লেনদেনের শেষ সময়ে এসে বাড়তে থাকে পতনের মাত্রা।

ফলে লেনদেনের শেষদিকে দাম কমার সর্বোচ্চ সীমায় চলে যায় ৭৫টি প্রতিষ্ঠান। দাম কমার সর্বোচ্চ সীমা স্পর্শ করার পাশাপাশি এ প্রতিষ্ঠানগুলোর শেয়ার ও ইউনিটের ক্রয় আদেশের ঘর শূন্য হয়ে পড়ে। অর্থাৎ এসব প্রতিষ্ঠানের ক্রেতা সংকট দেখা দেয়।

আর দিনের লেনদেন শেষে ডিএসইতে মাত্র ৪৬টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দাম বাড়ার তালিকায় নাম লিখিয়েছে। বিপরীতে দাম কমেছে ২৯৬টির। আর ৩৯টির দাম অপরিবর্তিত রয়েছে।

এতে ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স আগের দিনের তুলনায় ৫৩ পয়েন্ট কমে ছয় হাজার ৭১৮ পয়েন্টে নেমে গেছে। অপর দুই সূচকের মধ্যে বাছাই করা ভালো কোম্পানি নিয়ে গঠিত ডিএসই-৩০ সূচক ১৯ পয়েন্ট কমে দুই হাজার ৪৬৮ পয়েন্টে অবস্থান করছে। আর ডিএসই শরিয়াহ্ আগের দিনের তুলনায় আট পয়েন্ট কমে এক হাজার ৪৬২ পয়েন্টে দাঁড়িয়েছে।

বাজারটিতে আজ লেনদেন হয়েছে ৬২০ কোটি ৬৬ টাকা। আগের দিন লেনদেন হয় ৮৩৬ কোটি ৬২ টাকা। সে হিসাবে লেনদেন কমেছে ২১৫ কোটি ৯৬ লাখ টাকা।

ডিএসইতে টাকার অঙ্কে সব থেকে বেশি লেনদেন হয়েছে আইপিডিসি ফাইন্যান্সের শেয়ার। কোম্পানিটির ৫০ কোটি ৮৯ টাকার শেয়ার লেনদেন হয়েছ। দ্বিতীয় স্থানে থাকা ভিএফএস থ্রেড ডাইংয়ের ৩০ কোটি ১৩ লাখ টাকার লেনদেন হয়েছে। ২৯ কোটি ৬০ লাখ টাকার শেয়ার লেনদেনের মাধ্যমে তৃতীয় স্থানে রয়েছে বেক্সিমকো।

এছাড়া ডিএসইতে লেনদেনের দিক থেকে শীর্ষ দশ প্রতিষ্ঠানের তালিকায় রয়েছে- লাফার্জ-হোলসিম বাংলাদেশ, নাহি অ্যালুমিনিয়াম, বিডি ল্যাম্প, জেনেক্স ইনফোসিস, জিএসপি ফাইন্যান্স, ইয়াকিন পলিমার এবং ফু-ওয়াং ফুড।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক মূল্যসূচক সিএএসপিআই বেড়েছে ১২৪ পয়েন্ট। বাজারটিতে লেনদেন হয়েছে ১৪ কোটি ৫৫ লাখ টাকা। লেনদেনে অংশ নেওয়া ২৮২টি প্রতিষ্ঠানের মধ্যে ৪৮টির দাম বেড়েছে। বিপরীতে দাম কমেছে ১৯৭টির এবং ৩৭টির দাম অপরিবর্তিত রয়েছে।