সকল ব্যাংকের লভ্যাংশ আটকে দিয়েছে বাংলাদেশ ব্যাংক

অনলাইন ডেস্ক: সকল ব্যাংকের লভ্যাংশ আটকে দিয়েছে বাংলাদেশ ব্যাংক। এর ফলে ব্যাংকগুলো ২০১৯ সালের নগদ মুনাফা চলতি বছরের ৩০ সেপ্টেম্বরের আগে বিতরণ করতে পারবে না। এ ছাড়াও ব্যাংকগুলির মুনাফা বিতরণ নির্দিষ্ট করে দেওয়া হয়েছে। এ নিয়ে প্রজ্ঞাপন জারি করেছে বাংলাদেশ ব্যাংক। 

প্রজ্ঞাপনে বলা হয়েছে, মুনাফা ঘোষণা করে থাকলে আর তা এই নতুন নিয়মের সঙ্গে সামঞ্জস্যপূর্ণ না হলে দ্রুত স্থগিত করে সংশোধন করতে হবে।

যেসব ব্যাংক নিরাপত্তা সঞ্চিতি সংরক্ষণের জন্য কেন্দ্রীয় ব্যাংক থেকে বিলম্বে সংরক্ষণের সুবিধা নেয়নি পাশাপাশি সাড়ে ১২ শতাংশ মূলধন সংরক্ষণ করতে সম্ভব হবে, তারা সর্বোচ্চ ৩০ শতাংশ মুনাফা দিতে পারবে, এর মধ্যে ১৫ শতাংশ নগদ। এসব ব্যাংকের ক্যাপিটাল কনজারভেশন বাফার আড়াই শতাংশ হতে হবে। এমনটাই বলা হয় কেন্দ্রীয় ব্যাংকের প্রজ্ঞাপনে।

কেন্দ্রীয় ব্যাংক থেকে সুবিধা নেওয়া ছাড়া ক্যাপিটাল কনজারভেশন বাফারসহ ১১ দশমিক ২৫ শতাংশ থেকে সাড়ে ১২ শতাংশ মূলধন সংরক্ষণ করতে পারলেই কেবল ১৫ শতাংশ মুনাফা দিতে পারেবে আর এর মধ্যে নগদ সাড়ে ৭ শতাংশ। 

করোনাভাইরাসের কারণে বাংলাদেশ ব্যাংক এত দিন বিশেষ বিবেচনায় লভ্যাংশ বিতরণের সুযোগ দিয়েছিল। কিন্তু হঠাৎ করেই তা বন্ধ করে দেয়ায় শেয়ারবাজারের বিনিয়োগকারীরা ক্ষতির মুখে পড়বেন। কারণ ব্যাংকগুলির বড় বিনিয়োগ শেয়ার বাজার থেকেই আসে।