সরকারি চাকরিজীবীদের ভাতার হার পুনর্নির্ধারণ

ভোক্তাকণ্ঠ ডেস্ক: সরকারি ব্যয় কমাতে এবার বেসামরিক প্রশাসনের আওতাধীন দেশের সব সরকারি কর্মকর্তা-কর্মচারীদের দৈনিক ভাতা, ভ্রমণ ভাতা ও বদলিজনিত ভ্রমণ ভাতার হার পুনর্নির্ধারণ করেছে সরকার।

অর্থ মন্ত্রণালয়ের অর্থ বিভাগ গত বৃহস্পতিবার (১৪ জুলাই) এ সংক্রান্ত একটি প্রজ্ঞাপন জারি করেছে।

প্রজ্ঞাপন অনুযায়ী, ক্যাটাগরি-১-এর আওতাভুক্ত গ্রেড-১ ও তদূর্ধ্বদের দৈনিক ভাতার পরিমাণ হচ্ছে এক হাজার ৪০০ টাকা; গ্রেড-২ ও গ্রেড-৩ আওতাভুক্তদের দৈনিক ভাতার পরিমাণ এক হাজার ২২৫ টাকা এবং গ্রেড-৪ ও গ্রেড-৫ ভুক্তদের দৈনিক ভাতার পরিমাণ এক হাজার ৫০ টাকা।

ক্যাটাগরি-২ এর আওতাভুক্ত গ্রেড-৬ ও গ্রেড-৭ ভুক্তদের দৈনিক ভাতার পরিমাণ ৯০০ টাকা এবং গ্রেড-৮ থেকে গ্রেড-১০ ভুক্তদের দৈনিক ভাতার পরিমাণ ৮৭৫ টাকা।

ক্যাটাগরি-৩ এর আওতাভুক্ত গ্রেড-১১ থেকে গ্রেড-১৩ ভুক্তদের দৈনিক ভাতার পরিমাণ ৭০০ টাকা এবং গ্রেড-১৪ থেকে গ্রেড-১৬ ভুক্তদের দৈনিক ভাতার পরিমাণ ৪৯০ টাকা। এছাড়া ক্যাটাগরি-৪ এর আওতাভুক্ত গ্রেড-১৭ থেকে গ্রেড-২০ ভুক্তদের দৈনিক ভাতার পরিমাণ ৪০০ টাকা।

ভ্রমণের (বিমান/লঞ্চ/স্টিমার/সড়ক/রেলপথ) ক্ষেত্রে ক্যাটাগরি-১ (১ম থেকে পঞ্চম গ্রেড) ভুক্তরা বিমানে ভ্রমণের ক্ষেত্রে প্রতি কিলোমিটার ৩০ টাকা হারে এবং বিমান ব্যতীত ভ্রমণের ক্ষেত্রে প্রতি কিলোমিটার ১৮ টাকা হারে ভাতা পাবেন।

বিমানে ভ্রমণের ক্ষেত্রে প্রজ্ঞাপনে বলা হয়েছে, এ ক্ষেত্রে গন্তব্যস্থলের সঙ্গে বিমানবন্দরের অবস্থান বাস্তবভিত্তিক ও যুক্তিসঙ্গত হতে হবে।

ভ্রমণের ক্ষেত্রে ক্যাটাগরি-২ (৬ষ্ঠ থেকে ১০ম গ্রেড) ভুক্তরা ২০০ কিলোমিটার ও তদূর্ধ্ব দূরত্বের ক্ষেত্রে প্রতি কিলোমিটার ১২ টাকা হারে এবং ২০০ কিলোমিটার কম দূরত্বের ক্ষেত্রে প্রতি কিলোমিটার ১৫ টাকা হারে ভাতা পাবেন।

ক্যাটাগরি-৩ (১১ থেকে ১৬ গ্রেড) ও ক্যাটাগরি-৪ (১৭ থেকে ২০ গ্রেড) ভুক্তরা ২০০ কিলোমিটার ও তদূর্ধ্ব দূরত্বের ক্ষেত্রে প্রতি কিলোমিটার ৬ টাকা হারে এবং ২০০ কিলোমিটার কম দূরত্বের ক্ষেত্রে প্রতি কিলোমিটার ৮ টাকা হারে ভাতা পাবেন।

চাকরি বদলিজনিত কারণে সরকারি কর্মকর্তা ও কর্মচারীরা নিজেরসহ সর্বোচ্চ চারজনের ভ্রমণ ভাতা পাবেন।

এছাড়া মালামাল পরিবহনের জন্য ক্যাটাগরি-১ ভুক্তরা একা ভ্রমণের ক্ষেত্রে এক হাজার ৫০০ টাকা ও সপরিবারে ভ্রমণের ক্ষেত্রে ৩ হাজার টাকা এবং প্রতি কিলোমিটার দূরত্ব ৫০ টাকা হারে; ক্যাটাগরি-২ ভুক্তরা একা ভ্রমণের ক্ষেত্রে এক হাজার ২০০ টাকা ও সপরিবারে ভ্রমণের ক্ষেত্রে দুই হাজার ৫০০ টাকা এবং প্রতি কিলোমিটার দূরত্ব ৪৫ টাকা হারে; ক্যাটাগরি-৩ ভুক্তরা একা ভ্রমণের ক্ষেত্রে ৮০০ টাকা ও সপরিবারে ভ্রমণের ক্ষেত্রে দুই হাজার টাকা এবং প্রতি কিলোমিটার দূরত্ব ২০ টাকা হারে; ক্যাটাগরি-৪ ভুক্তরা একা ভ্রমণের ক্ষেত্রে ৫০০ টাকা ও সপরিবারে ভ্রমণের ক্ষেত্রে ৬০০ টাকা এবং প্রতি কিলোমিটার আট টাকা হারে ভাতা পাবেন।

প্রজ্ঞাপনে ভাতার পরিমাণ/হার নির্ধারণে ১ম গ্রেড থেকে ২০তম গ্রেডের কর্মকর্তা-কর্মচারীদের চারটি ক্যাটাগরিতে ভাগ করা হয়েছে। এর মধ্যে ক্যাটাগরি-১-এর আওতায় রয়েছেন ১ম থেকে পঞ্চম গ্রেডের কর্মকর্তা-কর্মচারীরা, ক্যাটাগরি-২-এর আওতায় ৬ষ্ঠ থেকে ১০ম গ্রেডভুক্ত কর্মকর্তা-কর্মচারী, ক্যাটাগরি-৩-এর আওতায় ১১ থেকে ১৬ শ’ গ্রেডভুক্ত কর্মচারী এবং ক্যাটাগরি-৪ এর আওতায় রয়েছেন ১৭ থেকে ২০তম গ্রেডের কর্মচারীরা।

এছাড়া প্রজ্ঞাপনে আরও বলা হয়, বিমানযোগে ভ্রমণের ক্ষেত্রে গন্তব্যস্থলের সঙ্গে বিমানবন্দরের অবস্থান বাস্তবভিত্তিক ও যুক্তিসঙ্গত হতে হবে। কর্মস্থলে নিয়মিত যাতায়াতকে ভ্রমণ হিসেবে গণ্য করে ভ্রমণ ভাতা দাবি করা যাবে না।