সূচক কমলেও বেড়েছে লেনদেন

ভোক্তাকণ্ঠ ডেস্ক: সপ্তাহের শেষ কার্যদিবস বৃহস্পতিবার (১১ মে) দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) এবং অন্য শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সবকটি মূল্যসূচক কমেছে। তবে ডিএসইতে বেড়েছে লেনদেনের পরিমাণ। সেইসঙ্গে দাম কমার থেকে দাম বাড়ার তালিকায় নাম লিখিয়েছে বেশি প্রতিষ্ঠান।

এদিন শেয়ারবাজারে লেনদেন শুরু হয় বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার দাম বাড়ার মাধ্যমে। ফলে লেনদেনের ১০ মিনিটের মাথায় ডিএসইর প্রধান সূচক ৪ পয়েন্ট বেড়ে যায়। আর লেনদেনের এক ঘণ্টা ৪৫ মিনিটের মাথায় ডিএসইর প্রধান সূচক বাড়ে ৯ পয়েন্ট।

তবে শেষদিকে এসে ঢালাওভাবে একের পর এক প্রতিষ্ঠানের দরপতন হয়। এতে সবকটি মূল্যসূচক কমে দিনের লেনদেন শেষ হয়। অবশ্য এরপরও দাম কমার চেয়ে দাম বাড়ার তালিকায় থাকে বেশি প্রতিষ্ঠান। দাম বাড়ার তালিকা বড় রাখতে প্রধান ভূমিকা পালন করেছে বিমা খাত।

দিনের লেনদেন শেষে বিমা খাতের ২৯টি বিমা কোম্পানির শেয়ার মূল্য বেড়েছে। বিপরীতে সাতটি বিমা কোম্পানির শেয়ার মূল্য কমেছে। আর সব খাত মিলিয়ে ডিএসইতে ৮৪ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দাম বাড়ার তালিকায় নাম লিখিয়েছে। বিপরীতে দাম কমেছে ৭৬টির এবং অপরিবর্তিত রয়েছে ১৯৭টির দাম।

ফলে ডিএসইর প্রধান মূল্যসূচক ডিএসইএক্স ৬ পয়েন্ট কমে ছয় হাজার ২৭২ পয়েন্টে অবস্থান করছে। অপর দুই সূচকের মধ্যে ডিএসই শরিয়াহ্ আগের দিনের তুলনায় ১ পয়েন্ট কমে এক হাজার ৩৭১ পয়েন্টে দাঁড়িয়েছে। আর বাছাই করা ভালো ৩০ কোম্পানি নিয়ে গঠিত ডিএসই-৩০ সূচক আগের দিনের তুলনায় ৪ পয়েন্ট কমে দুই হাজার ১৯৪ পয়েন্টে অবস্থান করছে।

প্রধান মূল্যসূচক কমলেও ডিএসইতে বেড়েছে লেনদেনের পরিমাণ। দিনভর ডিএসইতে লেনদেন হয়েছে ৭৯৮ কোটি ৫৬ লাখ টাকা। আগের কার্যদিবসে লেনদেন হয় ৭২১ কোটি ৭৮ লাখ টাকা। সে হিসেবে লেনদেন বেড়েছে ৭৬ কোটি ৭৮ লাখ টাকা।

টাকার অংকে সবচেয়ে বেশি লেনদেন হয়েছে ইস্টার্ন হাউজিংয়ের শেয়ার। কোম্পানিটির ৩৬ কোটি ৮৪ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। দ্বিতীয় স্থানে থাকা বাংলাদেশ শিপিং কর্পোরেশনের ৩৬ কোটি ৫৯ লাখ টাকার লেনদেন হয়েছে। ২৮ কোটি ৮৩ লাখ টাকার শেয়ার লেনদেনের মাধ্যমে তৃতীয় স্থানে রয়েছে ইন্ট্রাকো রি-ফুয়েলিং।

এছাড়া ডিএসইতে লেনদেনের দিক থেকে শীর্ষ ১০ প্রতিষ্ঠানের তালিকায় রয়েছে- সি পার্ল বিচ রিসোর্ট, ওরিয়ন ইনফিউশন, জেমিনি সি ফুড, লাফার্জহোলসিম বাংলাদেশ, ইউনিক হোটেল, জেনেক্স ইনফোসিস ও এপেক্স ফুডস।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক মূল্যসূচক সিএএসপিআই কমেছে ১২ পয়েন্ট। বাজারটিতে লেনদেন অংশ নেওয়া ১৯১টি প্রতিষ্ঠানের মধ্যে ৫০টির দাম বেড়েছে। বিপরীতে দাম কমেছে ৫৭টির এবং ৮৪টির দাম অপরিবর্তিত রয়েছে। লেনদেন হয়েছে ১১ কোটি ৮৩ লাখ টাকার। আগের দিন লেনদেন হয় ২২ কোটি ৫০ লাখ টাকা।