সূচক কমল আরও ১১৫ পয়েন্ট

ভোক্তাকন্ঠ ডেস্ক: সূচকের ঊর্ধ্বমুখি প্রবণতায় সপ্তাহের প্রথম কার্যদিবস রোববার (২২ মে) দেশের শেয়ারবাজারে লেনদেন শুরু হলেও মাত্র ১৫ মিনিটের মাথায় দৃশ্যপট পরিবর্তন হয়ে যায়। এসময় সূচক বেড়েছিল ৩৫ পয়েন্ট। এরপর শুরু হয় শেয়ার বিক্রির চাপ, যা অব্যাহত ছিল লেনদেনের শেষ সময় পর্যন্ত। ফলে এদিনও উভয় বাজারে বড় দরপতনের মধ্য দিয়ে লেনদেন শেষ হয়েছে।

ব্যাংক, বিমা এবং আর্থিক প্রতিষ্ঠানসহ প্রায় সব খাতের শেয়ারের দাম কমায় এদিন দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সূচক কমেছে ১১৫ পয়েন্ট। অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সূচক কমেছে ৩৬২ পয়েন্ট।

সূচকের পাশাপাশি কমেছে অধিকাংশ কোম্পানির শেয়ারের দাম ও লেনদেন। এর ফলে টানা আট কার্যদিবস দরপতন হলো।

ডিএসইর তথ্য মতে, রোববার বাজারে ৩৭৯টি প্রতিষ্ঠানের ৯১ কোটি ৯৪ লাখ ১৫ হাজার ৩৭৯টি শেয়ার ও ইউনিট কেনাবেচা হয়েছে। এর মধ্যে ২১টি কোম্পানির শেয়ারের দাম বেড়েছে, কমেছে ৩৪৫টির, আর অপরিবর্তিত রয়েছে ১৩টির।

অধিকাংশ কোম্পানির শেয়ারের দাম কমায় এদিন ডিএসইর প্রধান সূচক আগের দিনের চেয়ে ১১৫ দশমিক ৫৬ পয়েন্ট কমে ৬ হাজার ১৪২ পয়েন্টে দাঁড়িয়েছে। অপর দুই সূচকের মধ্যে ডিএসইএক্স আগের দিনের চেয়ে কমেছে ২১ পয়েন্ট এবং ডিএস-৩০ সূচক কমেছে ৩৯ পয়েন্ট।

রোববার ডিএসইতে ৬৮২ কোটি ২১ লাখ ৪ হাজার টাকার শেয়ার ও ইউনিটের লেনদেন হয়েছে। এর আগের দিন লেনদেন হয়েছিল ৬৬৮ কোটি ৮৮ লাখ ১২ হাজার টাকার শেয়ার।

এদিন সবচেয়ে বেশি লেনদেন হয়েছে সাউথইস্ট ব্যাংকের শেয়ার। এরপর যথাক্রমে লেনদেন হয় আইপিডিসি, বেক্সিমকো, ডেল্টা লাইফ ইন্স্যুরেন্স, বিএসসি, জেএমআই হসপিটাল, সালভো ক্যামিকেল, জিপিএইচ ফাইন্যান্স, এসিআই ফরমুলেশন এবং শাইনপুকুর সিরামিক লিমিটেড।

দেশের অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই ৩৬২ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ১৮ হাজার ৭৭ পয়েন্টে। এ বাজারে ২৭৬টি প্রতিষ্ঠানের শেয়ার লেনদেন হয়েছে। এর মধ্যে ১৭টি প্রতিষ্ঠানের শেয়ারের দাম বেড়েছে, কমেছে ১৪২টির, আর অপরিবর্তিত রয়েছে ১৭টির। এদিন লেনদেন হয়েছে ১৭ কোটি ৩ লাখ ৯৪ হাজার১৬ টাকা। এর আগের দিন লেনদেন হয়েছিল ২২ কোটি ৩৬ লাখ ২৬ হাজার টাকা।