হাওরের অঞ্চলের কৃষকদের ধান কাটতে ঋণ দেবে কৃষি ব্যাংক

অনলাইন ডেস্ক: ধান কাটার জন্য কৃষকদের ঋণ দেবে বাংলাদেশ কৃষি ব্যাংক। কিশোরগঞ্জ, নেত্রকোনা, সুনামগঞ্জ, হবিগঞ্জ ও মৌলভীবাজারের কৃষকরা পাবেন এই সুবিধা। আজ মঙ্গলবার বাংলাদেশ কৃষি ব্যাংক হাওর অঞ্চলের শাখা ব্যবস্থাপকদের চিঠি দিয়েছে।

জানা যায়, এসব হাওর অঞ্চলের পাঁচ জেলার কৃষকরা একরপ্রতি ১২ হাজার টাকা ঋণ পাবেন। আর যাঁরা কৃষি ব্যাংক থেকে আগে ঋণ নিয়েছেন, শুধুমাত্র তাঁরাই এ সুবিধা পাবেন। এই ঋণের সুদহার হবে ৯ শতাংশ। আগের ঋণের সাথে তা পরিশোধ করতে হবে।

চিঠিতে বলা হয়, হাওর অঞ্চলের বোরো ধান কাটার সময়। কিন্তু করোনাভাইরাসের কারণে শ্রমিকদের অপ্রতুলতাসহ অন্যান্য আনুষঙ্গিক খরচ বৃদ্ধি পেয়েছে। এর ফলে অধিকাংশ কৃষক বাড়তি খরচের কারণে তাঁদের উৎপাদিত ফসল ঘরে তুলতে পারছেন না।
এসব হাওর অঞ্চলের কৃষকদের জন্য বোরো (উফশী) খাতে একরপ্রতি ঋণ বিতরণের সীমা ৫৯ হাজার ৫২৫ থেকে আরও ১২ হাজার টাকা বাড়ানো হয়েছে।

তাছাড়া বোরো (স্থানীয়) খাতে ঋণ বিতরণের সীমা ও ১২ হাজার টাকা বাড়ানো হয়েছে। এ ঋণ বিতরণ কেবল মাত্র সরকার ঘোষিত করোনাভাইরাসের প্রাদুর্ভাব থাকাকালীন সময় পর্যন্ত চালু থাকবে বলে জানানো হয়।

কৃষি ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক আলী হোসেন বলেন, করোনাভাইরাসের কারণে একদিকে শ্রমিক পাওয়া যাচ্ছে না, আবার কৃষকদের হাতে টাকাও নেই। এ কারণে আমরা নতুন করে ধান কাটায় ঋণ দেওয়ার সিদ্ধান্ত নিয়েছি। এর ফলে কৃষকেরা তাঁদের উৎপাদিত পণ্য সময়মতো ঘরে তুলতে পারবেন।

কৃষি ব্যাংকের তথ্য মতে, ২০১৮-১৯ অর্থবছরে ১ লাখ ৭৯ হাজার ৩৯৫ জন নতুন কৃষককে ২ হাজার ৩৭২ কোটি টাকার ঋণসুবিধা দেওয়া হয়েছে। আর গত অর্থবছরে কৃষি খাতে ৬ হাজার ১৩৬ কোটি টাকার ঋণ বিতরণ করেছে।