১৫ জুন শুরু হবে জনশুমারির তথ্য সংগ্রহ

নিজস্ব প্রতিবেদক, ঢাকা
আগামী ১৫ থেকে ২১ জুন পর্যন্ত হবে আলোচিত-সমালোচিত জনশুমারি ও গৃহগণনা প্রকল্পের তথ্য সংগ্রহের কাজ। পরিসংখ্যান ও তথ্য ব্যবস্থাপনা বিভাগের এ সিদ্ধান্ত নীতিগত অনুমোদন দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরোর (বিবিএস) কর্মকর্তারা জানান, আগেও জনশুমারির তথ্য সংগ্রহের তারিখ বেশ কয়েকবার পরিবর্তন হয়েছে। দেশব্যাপী একযোগে সাত দিন জনশুমারির তথ্য সংগ্রহ করা হবে। এজন্য ৩ লাখ ৯৫ হাজার ট্যাবলেট ক্রয় করা হচ্ছে। ডিজিটাল পদ্ধতিতে অনুষ্ঠিতব্য ষষ্ঠ ‘জনশুমারি ও গৃহগণনা’ ২০২২ সুসম্পন্ন হলে এর রিপোর্ট স্বল্প সময়ে প্রকাশ করা সম্ভব হবে। পরিসংখ্যান ও তথ্য ব্যবস্থাপনা বিভাগের বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরো (বিবিএস) ষষ্ঠ ‘জনশুমারি ও গৃহগণনা’ বাস্তবায়ন করছে।

প্রধানমন্ত্রীর কাছে পাঠানো চিঠিতে বলা হয়, সরকার ঘোষিত ডিজিটাল বাংলাদেশ বিনির্মাণে এবং যুগের সঙ্গে তাল মিলিয়ে নির্ভুল ও বিশ্বমানের পরিসংখ্যান প্রণয়নে প্রথম বারের মতো ডিজিটাল ‘শুমারি’ পরিচালনার উদ্যোগ গ্রহণ করেছে। জনশুমারিতে জিআইএস (জিওগ্রাফিক ইনফরমেশন সিস্টেম) ভিত্তিক ডিজিটাল ম্যাপ ব্যবহার করে ডিজিটাল ডিভাইস ‘ট্যাবলেট’ এর মাধ্যমে একযোগে দেশের সব খানা ও গৃহের তথ্য সংগ্রহ করা হবে।

জনশুমারি প্রকল্পের পরিচালক দিলদার হোসেন বলেন, আগামী ১৫ থেকে ২১ জুন সারা দেশে জনশুমারির তথ্য সংগ্রহ শুরু হবে। তবে এর আগে মাঠ পর্যায়ে কাজ শুরু করব। আশা করছি সবার সহযোগিতায় একটা নির্ভুল জনশুমারি উপহার দিতে পারব।

উল্লেখ্য, ‘জনশুমারি ও গৃহগণনা-২০২১’ প্রকল্পের আওতায় এ কাজ সম্পন্ন হবে। জনশুমারি ‍ও গৃহগণনা প্রকল্পের মোট ব্যয় হবে এক হাজার ৭৬১ কোটি ৭৯ লাখ টাকা। করোনা সংকটে জনশুমারির কাজ বার বার পিছিয়েছে।