রোহিঙ্গাদের জন্য ১৫২ মিলিয়ন মার্কিন ডলার দেবে যুক্তরাষ্ট্র

ভোক্তাকন্ঠ ডেস্ক

মিয়ানমারের রাখাইন রাজ্য থেকে পালিয়ে আসা রোহিঙ্গা শরণার্থী ও স্থানীয় বাংলাদেশিদের জন্য ১৫২ মিলিয়ন মার্কিন ডলার বা প্রায় ১,৩২২ কোটি টাকার মানবিক সহায়তা প্রদানের ঘোষণা দিয়েছেন ঢাকায় নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত পিটার ডি হাস।

মঙ্গলবার (২৯ মার্চ) কক্সবাজারের রোহিঙ্গা শরণার্থী শিবির পরিদর্শন শেষে তিনি এ ঘোষণা দেন।

মার্কিন রাষ্ট্রদূত বলেন, ২০১৭ সালের আগস্ট থেকে এ পর্যন্ত যুক্তরাষ্ট্র ১ দশমিক ৭ বিলিয়ন ডলার (প্রায় ১৫ হাজার কোটি টাকা) মানবিক সহায়তা প্রদান করেছে। নতুন দেওয়া তহবিলের মধ্যে ১২৫ মিলিয়ন ডলার (১,০৮৭ কোটি টাকা) রোহিঙ্গা শরণার্থী ও ক্ষতিগ্রস্ত স্থানীয় জনগোষ্ঠীর জন্য গৃহীত কার্যক্রমে ব্যয় করা হবে।

রাষ্ট্রদূত হাস এই সফরকালে স্থানীয় সরকারি কর্মকর্তাদের সঙ্গে সাক্ষাৎ করেন এবং যুক্তরাষ্ট্রের কর্মসূচিগুলো কীভাবে রোহিঙ্গা শরণার্থী ও স্থানীয় জনগোষ্ঠীকে স্বাস্থ্যসেবা, শিবিরগুলোতে অগ্নি নির্বাপন প্রশিক্ষণ, পরিবেশের সুরক্ষা, জলবায়ুর দুর্যোগ মোকাবিলায় অভিঘাত সহনশীলতা তৈরি এবং নিরাপদ খাদ্য বিতরণে অব্যাহতভাবে সহায়তা করছে তা সরেজমিনে দেখেন।

রাষ্ট্রদূত পিটার ডি হাস বলেন, কক্সবাজারের শিবিরগুলো ও স্থানীয় জনগোষ্ঠীতে কর্মরত মানবিক সংস্থাগুলোর মধ্যে শক্তিশালী সহযোগিতামূলক সম্পর্ক দেখে আমি অনুপ্রাণিত হয়েছি।

গত ২১ মার্চ যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেন মিয়ানমারের সামরিক বাহিনী রোহিঙ্গাদের ওপর গণহত্যা ও মানবতার বিরুদ্ধে অপরাধ করেছে বলে ঘোষণা দেওয়ার পর মার্কিন রাষ্ট্রদূতের এটাই প্রথম কক্সবাজার সফর।