ঢাবিতে দ্বিতীয়বার ভর্তি পরীক্ষার দাবিতে শিক্ষার্থীদের অবস্থান

ভোক্তাকন্ঠ ডেস্ক: ঢাকা বিশ্ববিদ্যালয়ে (ঢাবি) দ্বিতীয়বার ভর্তি পরীক্ষার সুযোগ দাবিতে অবস্থান কর্মসূচি পালন করেছেন ২০২০ সালের এইচএসসি উত্তীর্ণরা।

রোববার (৬ ফেব্রুয়ারি) দুপুর সাড়ে ১২টা থেকে ঢাবির রাজু ভাস্কর্যের পাদদেশে এই কর্মসূচি পালন করছেন তারা। এতে দেশের বিভিন্ন স্থান থেকে প্রায় অর্ধ শতাধিক শিক্ষার্থী অংশগ্রহণ করেন।

অবস্থান কর্মসূচিত এক শিক্ষার্থী বলেন, শিক্ষামন্ত্রী থেকে শুরু করে অনেক শিক্ষক সেকেন্ড টাইম পরীক্ষা দেওয়ার পক্ষে মত দিয়েছেন। কিন্তু ঢাকা বিশ্ববিদ্যালয় সেকেন্ড টাইম পরীক্ষা দেওয়ার বিষয়ে কোনো ধরনের কর্ণপাত করেনি। আজকে মেডিকেল কলেজে সেকেন্ড টাইম পরীক্ষা দেওয়ার সুযোগ থাকে, কিন্তু ঢাকা বিশ্ববিদ্যালয়ে নেই। এটা হতে পারে না। এটা একজন শিক্ষার্থীর অধিকার। আমাদের দাবি মেনে নেওয়া না হলে অনশনে যাব। ভিসির বাসভবনের সামনে অবস্থান কর্মসূচি পালন করব।

সাইফুল ইসলাম নামের আরেক শিক্ষার্থী বলেন, একবারে একজন শিক্ষার্থীকে কোনোভাবেই বিচার করা যায় না। তার মেধাকে কাজে লাগাতে আরো একবার সুযোগ দেওয়া উচিত। অনেকের ইচ্ছা থাকে ঢাকা বিশ্ববিদ্যালয়সহ ভালো ভালো বিশ্ববিদ্যালয়ে পড়াশোনা করার। ঢাকা বিশ্ববিদ্যালয়ের অবস্থান ৫০০ বিশ্ববিদ্যালয়ের বাইরে। কিন্তু পৃথিবীর বেশিরভাগ বিশ্ববিদ্যালয়ে দ্বিতীয়বার ভর্তি পরীক্ষার সুযোগ রয়েছে যেগুলোর অবস্থান ৫০০ এর ভেতরে। আমরা চাই আমাদের এই ন্যায্য দাবি মেনে নেওয়া হোক।