প্রাথমিক বিদ্যালয় খোলা নিয়ে সংশয়

সিনিয়র করেসপন্ডেন্ট

চলতি মাসেই দেশের মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পর্যায়ের সব শিক্ষাপ্রতিষ্ঠানসহ বিশ্ববিদ্যালয়গুলো খুলে দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হলেও অনিশ্চিত প্রাথমিক বিদ্যালয়। প্রাথমিক ও গণশিক্ষামন্ত্রণালয় সূত্রে এ তথ্য জানাগেছে।

মন্ত্রণালয় সূত্র জানায়, প্রাথমিক বিদ্যালয়ের সকল শিক্ষককে করোনার টিকা দেওয়া হলেও ছোট শিশুদের জন্য এখনও টিকা নিশ্চিত করা সম্ভব হয়নি। এ কারণে কিছুটা সংশয় রয়েছে। তবে করোনা পরিস্থিতি বিবেচনা করে দেখা হবে।

কোমলমতি এসব শিশুরা যাতে চিছিয়ে না পড়ে এ কারণে অনলাইন কিংবা টেলিভিশনের মাধ্যমেই ক্লাস করবেন।

তবে প্রাথমিক বিদ্যালয় এখনই না খোলার বিষয়ে ইংগিত দিয়েছেন  শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি।  তিনি বলেছেন, ‘প্রাথমিক বিদ্যালয় খুলে দেওয়া হবে আরও পরে, ১০ বা ১৪ দিন দেখা হবে। তারপর পরিস্থিতি বুঝে খুলে দেওয়া হবে।’

প্রাথমিক বিদ্যালয় খুলতে আরও সময় লাগবে উল্লেখ করে শিক্ষামন্ত্রী বলেন, ‘প্রাথমিক বিদ্যালয় খুলে দেওয়া হবে আরও পরে। ১০ দিন বা ১৪ দিন দেখা হবে। তারপর পরিস্থিতি বুঝে খুলে দেওয়া হবে।’

জাতীয় কারিগরি পরামর্শক কমিটির পরামর্শ হচ্ছে প্রাথমিক টিকাদান সাপেক্ষেই শিক্ষাপ্রতিষ্ঠান খুলে দেওয়ার ব্যবসআ নেওয়া। তবে এখনই ১২ বছরের নিচের বয়সীদের টিকা নিশ্চিত না হওয়ায় প্রাশমিক বিদ্যালয় থোলা নিয়ে সংশয় থেকেই যাচ্ছে।