বাকৃবিতে গুচ্ছ ভর্তি পরীক্ষা

ভোক্তাকন্ঠ ডেস্ক: স্নাতক ২০২০-২১ শিক্ষাবর্ষের কৃষি গুচ্ছ ভর্তি পরীক্ষা শনিবার সারাদেশের সাতটি কেন্দ্রে সম্পন্ন হয়েছে। সকাল সাড়ে ১১টায় একযোগে এ পরীক্ষা অনুষ্ঠিত হয়।

কেন্দ্রগুলোর মধ্যে বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ে (বাকৃবি) উপস্থিত পরীক্ষার্থীর হার ছিল ৬৯ দশমিক ৮৫ শতাংশ।

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কৃষি বিশ্ববিদ্যালয়ের (বশেমুরকৃবি) সার্বিক তত্ত্বাবধানে এ পরীক্ষা অনুষ্ঠিত হয়।

বাকৃবি সূত্রে জানা যায়, এবার ভর্তি পরীক্ষায় বাকৃবি কেন্দ্রে ১৫টি অঞ্চলে ২৪১টি কক্ষে ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়েছে। এতে ১২ হাজার ৫০০ জন পরীক্ষার্থীর মধ্যে উপস্থিত ছিলেন আট হাজার ৭৩১ জন। পরীক্ষার প্রশ্ন ফাঁস বা অন্য কোনো অপ্রীতিকর ঘটনার খবর পাওয়া যায়নি।

ভর্তি পরীক্ষা চলাকালে বিভিন্ন কক্ষ পরিদর্শন করেন বাকৃবি উপাচার্য অধ্যাপক ড. লুৎফুল হাসান, ছাত্রবিষয়ক উপদেষ্টা অধ্যাপক ড. এ. কে. এম জাকির হোসেন, প্রক্টর অধ্যাপক ড. মুহাম্মদ মহির উদ্দীন ও বশেমুরকৃবির কোষাধ্যক্ষ অধ্যাপক মো. তোফায়েল আহমেদ প্রমুখ।

বাকৃবি উপাচার্য অধ্যাপক ড. লুৎফুল হাসান বলেন, অত্যন্ত সুন্দর ও সুষ্ঠু পরিবেশে পরীক্ষা সম্পন্ন হয়েছে। গুচ্ছ পদ্ধতিতে পরীক্ষা আয়োজনের ফলে শিক্ষার্থী এবং অভিভাবকদের সময় কম নষ্ট হয়েছে ও কষ্ট লাঘব হয়েছে। শিক্ষার্থীরা এবার যেসব ক্ষেত্রে ভোগান্তির শিকার হয়েছে, পরে সেই সমস্যার সমাধান করা হবে।

এ বছর বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কৃষি বিশ্ববিদ্যালয়, শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়, সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়, পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, চট্টগ্রাম ভেটেরিনারি ও অ্যানিম্যাল সায়েন্সেস বিশ্ববিদ্যালয় এবং খুলনা কৃষি বিশ্ববিদ্যালয়ে একযোগে গুচ্ছ ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়েছে।