ভর্তি অনিশ্চিত পৌনে ৪ লাখ শিক্ষার্থীর

শিক্ষাবর্ষের এই সময়ে শিক্ষার্থীদের যেখানে ক্লাস আর পরীক্ষা নিয়ে ব্যস্ত থাকার কথা সেই সময়ে বিশ্ববিদ্যালয়ে ভর্তিই হতে পারেনি পৌনে চার লাখ শিক্ষার্থী। বিশ্ববিদ্যালয়ে ভর্তির গুচ্ছ পরীক্ষাও এখন অনিশ্চিত হয়ে পড়েছে করোনার সংক্রমণ বৃদ্ধির কারণে।

গতকাল সোমবার ভর্তিসংক্রান্ত কমিটির একটি সূত্র জানিয়েছে, শেষ পর্যন্ত গুচ্ছ পদ্ধতিতে ভর্তি হবে কি না তা নিয়েই অনিশ্চয়তা তৈরি হয়েছে। শিগগিরই এ বিষয়ে সিদ্ধান্ত জানানো হবে। গত প্রায় এক মাসের বেশি সময় ধরে উচ্চ হারে বাড়ছে দেশে করোনোর প্রকোপ। এই অবস্থায় জুলাইয়ের ১ তারিখ থেকে সারা দেশে দেয়া হয়েছে কঠোর লকডাউন। এই লকডাউন আরো এক সপ্তাহ বাড়িয়ে ১৪ জুুলাই পর্যন্ত বাড়ানো হয়েছে। ইতোমধ্যে সব ধরনের পরীক্ষাও স্থগিত করা হয়েছে। করোনার পরিস্থিতি স্বাভাবিক না হওয়া পর্যন্ত এসব পরীক্ষা আয়োজনের কোনো সম্ভাবনা নেই বলেও সংশ্লিষ্টরা বলছেন।

এ অবস্থায় করোনা পরিস্থিতি স্বাভাবিক না হলে ২০২০-২১ শিক্ষাবর্ষের গুচ্ছ ভর্তি পরীক্ষাও আপাতত হচ্ছে না। এ বিষয়ে শিগগিরই সভা ডেকে নতুন সিদ্ধান্ত জানানো হবে। গতকাল সোমবার গুচ্ছ ভর্তি পরীক্ষার সদস্যসচিব ও জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার প্রকৌশলী মো: ওহিদ্দুজ্জামান জানিয়েছেন, করোনা এবং লকডাউনের কারণে গুচ্ছ ভর্তি পরীক্ষা আপাতত হচ্ছে না।

তিনি আরো বলেন, গুচ্ছ পরীক্ষা নিয়ে আপাতত নতুন কোনো সিদ্ধান্তও নেই আমাদের। করোনা পরিস্থিতি স্বাভাবিক না হওয়া পর্যন্ত আমরা কোনো সিদ্ধান্তে যেতে পারছি না। তবে খুব শিগগিরই সবাইকে নিয়ে একটি অনলাইন মিটিং ডাকা হবে। তখন কোনো সিদ্ধান্ত এলে জানিয়ে দেয়া হবে।


সূত্র আরো জানায়, দেশে চলমান করোনাভাইরাস পরিস্থিতি বিবেচনায় গত ১৯ জুন থেকে ২০২০-২১ শিক্ষাবর্ষে ২০টি সাধারণ এবং বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের গুচ্ছ ভর্তি পরীক্ষা শুরু হওয়ার কথা থাকলেও গত ১১ জুন তা স্থগিত করা হয়।