যশোর বোর্ডে এসএসসি পরীক্ষার্থী এক লাখ ৫৮ হাজার ১০২ জন

ভোক্তাকণ্ঠ ডেস্ক: চলতি বছরে যশোর মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষাবোর্ডের অধীনে এসএসসি পরীক্ষায় অংশগ্রহণ করছে এক লাখ ৫৮ হাজার ১০২ জন শিক্ষার্থী। এর মধ্যে ৭৮ হাজার ৬৬৯ জন ছাত্র ও ৭৯ হাজার ৪৩৩ জন ছাত্রী। এ বছর মোট ২৯২টি কেন্দ্রে পরীক্ষা গ্রহণ করা হবে।

জানা গেছে, যশোর বোর্ডের অধীনে দুই হাজার ৫৫১টি শিক্ষা প্রতিষ্ঠান থেকে এ বছর বিজ্ঞান বিভাগ থেকে ৩৯ হাজার ৪৩৭ জন পরীক্ষার্থী অংশ নিচ্ছে। এর মধ্যে ছাত্র ২০ হাজার ৯১৭ জন ও ছাত্রী ১৮ হাজার ৫২০ জন।

মানবিক বিভাগ থেকে এক লাখ ৭৬৫ জন শিক্ষার্থী অংশ নিচ্ছে। এর মধ্যে ৪৭ হাজার ৭০৩ জন ছাত্র ও ৫৩ হাজার ৬২ জন ছাত্রী। ব্যবসায় শাখা থেকে ১৭ হাজার ৯০০ শিক্ষার্থীর মধ্যে ১০ হাজার ৪৯ জন ছাত্র ও সাত হাজার ৮৫১ জন ছাত্রী।

এবার এসএসসিতে অংশগ্রহণকারী পরীক্ষার্থীর মধ্যে এক লাখ ৫০ হাজার ৩৬২ জন নিয়মিত। এর মধ্যে ৭৪ হাজার ৩৯৭ জন ছাত্র ও ৭৫ হাজার ৯৬৫ জন ছাত্রী। অনিয়মিত পরীক্ষার্থীর সংখ্যা ৭৮২ জন। এর মধ্যে ২৫২ জন ছাত্র ও ৫৩০ জন ছাত্রী।

গত বছর এসএসসি পরীক্ষায় অংশ নেওয়া পরীক্ষার্থীদের মধ্যে ৮১ জন মান উন্নয়নের জন্য এ বছর পরীক্ষায় অংশ নিচ্ছে। এর মধ্যে ৬০ জন ছাত্র ও ২১ জন ছাত্রী।

রোববার সকাল ১০ থেকে দুপুর ১টা পর্যন্ত বাংলা (আবশ্যিক) ১ম পত্র কোড নং ১০১, সহজ বাংলা ১ম পত্র কোড নং ১০৩ অনুষ্ঠিত হচ্ছে।