সরকারি স্কুলে ভর্তির লটারি উদ্বোধন

ভোক্তাকন্ঠ ডেস্ক: ২০২২ শিক্ষাবর্ষে সরকারি স্কুলে প্রথম থেকে নবম শ্রেণি পর্যন্ত শিক্ষার্থী ভর্তির লটারির উদ্বোধন করা হয়েছে। বুধবার (১৫ ডিসেম্বর) রাজধানীর আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউটে শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি ডিজিটাল পদ্ধতির স্কুল ভর্তির লটারি কার্যক্রমের উদ্বোধন করেন।

অনুষ্ঠানে শিক্ষামন্ত্রী ল্যাপটপ থেকে সফটওয়ারে প্রবেশ করে বাটন চেপে লটারির কার্যক্রম শুরু করেন। অনলাইনে স্কুলে ভর্তির এই লটারি হচ্ছে টেলিটকের বিশেষ সফটওয়্যারের মাধ্যমে কেন্দ্রীয়ভাবে।

অনুষ্ঠানে জানানো হয়, এবার সারাদেশে ৪০৫টি সরকারি স্কুলের ৮০ হাজার ১৭টি শূন্য আসনের বিপরীতে মোট পাঁচ লাখ ৩৮ হাজার ১৫৩ জন শিক্ষার্থীর আবেদন লটারিতে জমা পড়েছে।

এদিকে, বুধভার রাতেই প্রথম শ্রেণি থেকে নবম শ্রেণি পর্যন্ত ভর্তির এ লটারির ফল প্রকাশ করা হবে। টেলিটকের মাধ্যমে আবেদনকারীকে ফল জানিয়ে দেওয়া হবে। এছাড়া মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তরের (মাউশি) ওয়েবসাইটে ফল পাওয়া যাবে।

জানা গেছে, লটারির জন্য ঢাকা মহানগরের ৪৪টি সরকারি মাধ্যমিক বিদ্যালয় তিনটি ফিডার শাখাকে তিনটি গ্রুপে বিভক্ত করা হয়। আবেদনের সময় একজন শিক্ষার্থী একটি গ্রুপে পছন্দের ক্রমানুসারে সর্বোচ্চ পাঁচটি স্কুলের নাম দেওয়ার সুযোগ পাচ্ছে।

Related posts:

ইউনিসেফ এর মতে বাংলাদেশে মহামারিতে ৪ কোটির বেশি শিক্ষার্থী ক্ষতিগ্রস্ত
একাদশের ১ম বর্ষের রেজিস্ট্রেশন চলবে ২০ মার্চ পর্যন্ত
দেশব্যাপী শিক্ষা প্রতিষ্ঠানে স্যানিটেশন নিশ্চিতে অভিযান শুরু
১৪ নভেম্বর এসএসসি, ২ ডিসেম্বর এইচএসসি পরীক্ষা শুরু
ঈদের ছুটিতে ইবির হল বন্ধ থাকবে ১২ দিন
এসএসসি পরীক্ষায় বসলো ২০ লাখ শিক্ষার্থী
ইবিতে ভর্তি: শারীরিক শিক্ষা বিভাগের ব্যবহারিক পরীক্ষা ৬ নভেম্বর
হাফ পাস: সিদ্ধান্ত ছাড়াই তৃপক্ষীয় বৈঠক শেষ
প্রাথমিক-কিন্ডারগার্টেনেও শুক্র-শনিবার ছুটি, দু’একদিনের মধ্যে নির্দেশনা জারি
দেশের সকল শিক্ষাপ্রতিষ্ঠান সেপ্টেম্বর পর্যন্ত বন্ধ থাকতে পারেঃ প্রধানমন্ত্রী