২০২৪ সালে একাদশে ভর্তি শুরু ৯ জুন

ভোক্তাকণ্ঠ ডেস্ক: ২০২৪ সালে একাদশে ভর্তি কার্যক্রম শুরু হবে ০৯ জুন। আর ক্লাস শুরু হবে ২১ জুলাই। মঙ্গলবার শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের জারিকৃত প্রজ্ঞাপনে একাডেমিক ক্যালেন্ডারের (শিক্ষাপঞ্জি) সময়সূচি জানানো হয়।

রাষ্ট্রপতির আদেশক্রমে জারি করা প্রজ্ঞাপনে সই করেন উপসচিব (সরকারি কলেজ-৪) মোসা. রোকেয়া পারভীন।

এতে বলা হয়েছে, ২০২৩-২৪ শিক্ষাবর্ষের একাদশ শ্রেণির বার্ষিক পরীক্ষা শুরু হবে ২৬ জুন। পরীক্ষার ফলাফল প্রকাশ হবে ১৬ জুলাই। এছাড়া দ্বাদশ শ্রেণির (২০২২-২৩ শিক্ষাবর্ষ) নির্বাচনী পরীক্ষা শুরু হবে ফেব্রুয়ারিতে। ফলাফল প্রকাশ হবে মার্চে।

চলতি বছর (২০২৩ সাল) একাদশে ভর্তি কার্যক্রম শুরু হয় ১০ অগাস্ট। তিন ধাপে আবেদন ও ভর্তি প্রক্রিয়া শেষে ০৮ অক্টোবর একাদশ শ্রেণিতে ক্লাস শুরু হয়।

এদিকে, একই প্রজ্ঞাপনে দেশের সরকারি-বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানে ২০২৪ সালের বাৎসরিক ছুটির তালিকা প্রকাশ করেছে শিক্ষা মন্ত্রণালয়। তালিকা অনুযায়ী- আগামী বছর সরকারি ও সংরক্ষিত ছুটিসহ শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ থাকবে মোট ৭১ দিন।

পবিত্র রমজান, ঈদ-উল-ফিতর, গ্রীষ্মকালীন অবকাশ, জাতীয় শিশু দিবস, স্বাধীনতা দিবস, ইস্টার সানডেসহ বেশ কয়েকটি সরকারি ছুটির সমন্বয়ে টানা ৩০ দিন শিক্ষাপ্রতিষ্ঠান ছুটি থাকবে। এ ছুটি শুরু হবে ১০ মার্চ থেকে। চলবে ১৮ এপ্রিল পর্যন্ত।

অন্যদিকে পবিত্র ঈদ-উল-আজহা উপলক্ষে সাত দিন এবং দুর্গাপূজা ও ফাতেহা-ই-ইয়াজদাহম উপলক্ষে সাত দিনের বড় ছুটি থাকবে। এছাড়া বছরের শেষে ১৭ ডিসেম্বর থেকে শীতকালীন ও বড়দিন উপলক্ষে ১১ দিনে ছুটি চলবে ৩১ ডিসেম্বর পর্যন্ত।