অভিযানের ভয়ে রেস্টুরেন্টের রান্না ঘরে তালা

নিজস্ব প্রতিবেদক:

জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের অভিযানের ভয়ে রান্না ঘরে তালা লাগিয়ে দিল রেস্টুরেন্টের কর্মচারিরা। তালা খোলার জন্য নির্দেশ দিলেও চাবি না পাওয়ায় তা আর খুলে দেখা হয়নি ভোক্তা কর্মকার্তাদের।

বুধবার রাজধানীর ৬০ ফিট এলাকায় অভিযান চালায় ভোক্তা অধিকার। এসময় হারুন হোটেল এণ্ড রেস্টেুরেন্টে অভিযান চালানো হয়। হোটেলের নিচ তলা থেকে ফ্রিজ এবং রান্না ঘরের সন্ধানে ২য় তোলায় উঠতেই হকচকিয়ে ওঠে রেস্টুরেন্টের কর্মচারিরা। ছোটাছুটি করতে থাকে এদিক সেদিক। এরই ফাঁকে কেউ একজন রান্না ঘরের দরজায় তালা লাগিয়ে দেয়।

পরে ভোক্তা অধিকারের ঢাকা জেলা কার্যালয়ের সহকারী পরিচালক মো. আব্দুল জব্বার মণ্ডল তালা খোলার নির্দেশ দেন। তবে তালা খোলার জন্য চাবি খুঁজে পাওয়া যায়নি। তালা ভাঙ্গার জন্য চেষ্টা করেও ব্যর্থ হয়। এছাড়া নোংরা পরিবেশে খাবার তৈরি, খাবারের মূল্য তালিকা ছিল না। অতপর সেই হোটেলকে ১০ হাজার টাকা জরিমানা করা হয়।

এর আগে কেক রাখা শোকেজের মধ্যে মাছি উড়তে থাকা, পণ্যের গায়ে মেয়াদ না থাকার অপরাধে হক বেকারী এণ্ড কনফেকশনারী কে ১০ হাজার টাকা জরিমানা করা হয়।

ক্যাফে রন্ধন হোটেলের অবস্থাও নাজুক। ফ্রিজের মধ্যে পাওয়া যায় রান্না করা বাসি মাংস সঙ্গে রান্না করা বাসি সবজি। এই প্রতিষ্ঠানকেও ১০ হাজার টাকা জরিমানা করা হয়।

দই এবং মিষ্টির মেয়াদ না থাকায় বিক্রমপুর মিষ্টান্ন ভাণ্ডারকে ১০ হাজার টাকা জরিমানা করা হয়।

এছাড়া মেয়াদ উত্তীর্ণ ওষুধ পাওয়ায় রানা ফার্মেসীকে ৫ হাজার টাকা জরিমানা করা হয় এবং প্রাথমিকভাবে সতর্ক করে দেয়া হয়।

এসময় অভিযানে উপস্থিত ছিলেন, ঢাকা বিভাগী কার্যালয়ের সহকারী পরিচালক মাহমুদা আক্তার।

পরে নিত্যপণ্যের বাজার পরিদর্শন করে চাল, চিনি,পেঁয়াজ, কাঁচা সবজি, পোল্ট্রি, ভোজ্যতেলসহ অন্যান্য নিত্যপ্রয়োজনীয় দ্রব্যের মূল্য, পণ্য ক্রয়-বিক্রয় রসিদ, পণ্যের মূল্য তালিকা পযবেক্ষণ করা হয়। এসময় বাজারে ন্যায্যমূল্যে নিত্যপণ্য বিক্রয়, পণ্য ক্রয়-বিক্রয়ের রসিদ সংরক্ষণ, মূল্য তালিকা প্রদর্শনের বিষয়ে ব্যবসায়ীদের হ্যান্ডমাইকে সতর্ক করা হয়।

আরইউ