টেকসই জ্বালানি খাত নির্মাণের লক্ষ্যে জ্বালানি রুপান্তর নীতি প্রণয়ন জরুরী

নিজস্ব প্রতিবেদক:

জ্বালানি অধিকার ও পরিবেশ সংরক্ষণে সুষ্ঠু ও সঠিক কৌশলগত পরিকল্পনায় টেকসই জ্বালানি খাত নির্মাণের লক্ষ্যে জ্বালানি রুপান্তর নীতি প্রণয়ন জরুরী।

রোববার খুলনায় বিএসএস আভা সেন্টারে কুনজুমার এসোসিয়েশন অব বাংলাদেশ (ক্যাব) প্রণীত ভোক্তার জ্বালানি অধিকার সংরক্ষণে বিইআরসি আইন ও বিইআরসি’র ভূমিকা মূল্যায়ন প্রতিবেদনের ওপর নাগরিক মতবিনিময় সভায় বক্তারা এসব কথা বলেন।

মতবিনিময় সভায় বক্তারা আরও বলেন, বাংলাদেশ অতি ঘনবসতির দেশ। এ দেশের প্রাকৃতিক সম্পদ অত্যন্ত সীমিত। চাহিদার তুলনায় জ্বালানি সম্পদও খুব কম। তাই দেশের বর্তমান ও ভবিষ্যৎ জ্বালানি চাহিদা মেটানোর ব্যপারে এমন অবস্থা মোটেও অনুকূল নয়। ফলে জ্বালানি অধিকার ও পরিবেশ সংরক্ষণে সুষ্ঠু ও সঠিক কৌশলগত পরিকল্পনায় টেকসই জ্বালানি খাত নির্মাণের লক্ষ্যে জ্বালানি রুপান্তর নীতি প্রণয়ন জরুরী।

তারা আরও বলেন, সুষ্ঠু জ্বালানি নীতি গ্রহণ ও বাস্তবায়নের মাধ্যমে টেকসই জ্বালানি নিরাপত্তা নিশ্চিত করে ভোক্তার জ্বালানি অধিকার ও পরিবেশ সংরক্ষণের মাধ্যমে ওই অর্থনৈতিক লক্ষ্য অর্জন সম্ভব। তার জন্য দরকার চলমান জ্বালানি রুপান্তর নীতি ও কৌশলের পরিবর্তন। বিকল্প জ্বলানীর ব্যবস্থা করা প্রয়োজন। এজন্য সকলকে একযোগে এগিয়ে আসতে হবে।

মতবিনিময় সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের সদস্য অধ্যাপক ডা. মুহাম্মদ আলমগীর।

সভাপতি হিসেবে উপস্থিত ছিলেন ক্যাব সভাপপতি (খুলনা) এ্যাড. এনায়েত আলী এবং রিসোর্স পার্সন হিসেবে উপস্থিত ছিলেন ক্যাবের জ্বালানী উপদেষ্টা অধ্যাপক ড. এম. শামসুল আলম ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের আন্তার্জাতিক সম্পর্ক বিভাগের অধ্যাপক মো. তানজীমউদ্দিন খান, এ্যাড. এসায়েত আলী, এ্যাড. কুদরত ই-খুদা, অধ্যাপক জাফর ইমাম, সাবেক অধ্যক্ষ্য বিএল কলেজ, ড. শেখ বাহারুল আলম, খুলনা প্রকৌশলী ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়। এছাড়া খুলনা বিশ্ববিদ্যালয়েল শিক্ষকবৃন্দ ও শিক্ষার্থীবৃন্দ, বিভিন্ন বেসরকারী প্রতিষ্ঠান সমূহ প্রমূখ।

আরইউ