১৩ বছর ধরে বিকল এক্স-রে মেশিন, রোগীদের দুর্ভোগ

ঠাকুরগাঁওয়ের পীরগঞ্জ উপজেলার স্বাস্থ্য কমপ্লেক্সের এক্স-রে মেশিনটি ১৩ বছর ধরে বিকল হয়ে পড়ে আছে।এতে দীর্ঘ সময় দুর্ভোগ এবং ভোগান্তির শিকার হচ্ছেন হাসপাতালটিতে চিকিৎসা নিতে আসা রোগীরা। যন্ত্রটি বিকল থাকায় রোগীদের বিভিন্ন বেসরকারি ডায়াগনস্টিক সেন্টার থেকে প্রয়োজনীয় এক্স-রে করাতে হচ্ছে এবং সেখানে খরচ বেশি হওয়ায় নিম্ন আয়ের মানুষ গণ পরছে বিভিন্ন দুর্ভোগে।

উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স সূত্রে জানা গেছে, ৫০ এমএম ক্ষমতাসম্পন্ন ওই এক্স-রে যন্ত্রটি ২০০৮ সালের ১১ জুলাই কাজ করার সময় বিকল হয়ে যায়। পরে স্বাস্থ্য মন্ত্রণালয় থেকে প্রকৌশলী এনে চেষ্টা করেও যন্ত্রটি সচল করা যায়নি। তখন থেকেই এক্স-রে যন্ত্রটি অচল হয়ে পড়ে আছে। এরপর আর নতুন এক্স-রে বরাদ্দ হয়নি।হাসপাতালের কর্মকর্তাদের সঙ্গে কথা বলে জানা যায়, নতুন এক্স-রে যন্ত্র পাওয়ার জন্য গত ১০ বছরে স্বাস্থ্য মন্ত্রণালয়ের সিএমএসডির পরিচালকের কাছে অন্তত ১০টি চিঠি দেওয়া হয়েছে। কিন্তু কোনো কাজ হয়নি।

প্রথম আলো থেকে জানা যায়,  স্বাস্থ্য কমপ্লেক্সের বাইরে  বেসরকারি ডায়াগনস্টিক সেন্টারে এক্স-রে খরচ ৪০০ টাকা, অন্যদিকে হাসপাতালে এই ফির পরিমাণ ৫০ থেকে ৭০ টাকা। এই টাকার বৈষম্যে দুর্ভোগ পোহাচ্ছে ওই এলাকার লোক এবং বঞ্চিত হচ্ছে একটি সরকারি সেবা থেকে।

এনএইচ

Leave a Comment