১ কোটি ৯ লাখ কৃষক পাচ্ছেন স্মার্ট কৃষি কার্ড 

ভোক্তাকন্ঠ ডেস্ক:

দেশের ১ কোটি ৯ লাখ কৃষক পাবেন স্মার্ট কৃষি কার্ড। প্রকৃত কৃষককে প্রণোদনা দেওয়া ও কৃষক মাঠে কী ধরনের ফসল ফলায় তা মনিটরিং করতে এই স্মার্টকার্ড দেওয়া হবে। এর পরে পর্যায়ক্রমে দেশের সব কৃষক পাবেন এই কার্ড।

প্রকল্পটি আগামীকাল মঙ্গলবার জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) সভায় উপস্থাপন করা হবে চূড়ান্ত অনুমোদনের জন্য। প্রকল্পের মোট প্রস্তাবিত ব্যয় ১০৭ কোটি ৯২ লাখ টাকা। ২০২৪ সালের সেপ্টেম্বর নাগাদ প্রকল্পটি বাস্তবায়ন করা হবে।

প্রাথমিকভাবে ৯টি জেলায় স্মার্ট কৃষি কার্ড দেওয়া হবে। জেলাগুলো হলো- গোপালগঞ্জ, সুনামগঞ্জ, টাঙ্গাইল, বরিশাল, যশোর, দিনাজপুর, রাজশাহী, বান্দরবান ও ময়মনসিংহ। এসব জেলার উপজেলা ও মেট্রোপলিটনে ৮৬টি এলাকায় প্রকল্পটি বাস্তবায়ন করা হবে।

ডিজিটাল পরিচিতি হিসেবে স্মার্ট কৃষি কার্ড ব্যবহার করে প্রতিটি কৃষকের জন্য এলাকা ও চাহিদাভিত্তিক কৃষি সেবা দেওয়া এবং কৃষি তথ্যের ডিজিটাল বিশ্লেষণ ও ব্যবস্থাপনার মাধ্যমে প্রয়োজনীয় কৃষি তথ্যের আদান প্রদান নিশ্চিত করা হবে এই প্রকল্পের আওতায়।

কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের কৃষি অর্থনীতি ও পরিকল্পনা, প্রকল্প বাস্তবায়ন ও আইসিটি উইংয়ের কর্মকর্তারা জানান, কৃষকদের প্রণোদনা দিতে গেলে ব্যাংকে নানা ধরনের ঝামেলা হয়। এছাড়া ১০ টাকার কৃষি কার্ড অনেক কৃষক হারিয়ে ফেলেছেন। এসব কারণে কোটি কৃষককে প্রাথমিকভাবে স্মার্ট কৃষি কার্ড দেওয়া হবে। এর পরে পর্যায়ক্রমে প্রকল্পের আওতায় আসবেন দেশের সব কৃষক। এর মাধ্যমে মাঠ পর্যায়ে ফসলের মাঠ ডিজিটালি মনিটরিং করা হবে।