৫২৯ লিটার সয়াবিন তেল জব্দ করে আগের দামে বিক্রি

নিজস্ব প্রতিবেদক:

রাজধানীর সূত্রাপুরে ৫২৯ লিটার বোতলজাত সয়াবিন তেল জব্দ করেছে জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর। পরে তা উপস্থিত ভোক্তাদের মাঝে পূর্বের দামে (১ লিটার ১৬০ টাকা, ২ লিটার ৩১৮ টাকা এবং ৫ লিটার ৭৬০ টাকা) বিক্রি করা হয়।

মঙ্গলবার রাজধানীর সূত্রাপুর বাজার এলাকায় ফজলু জেনারেল স্টোরে অভিযান চালায় ভোক্তা অধিদপ্তর।

এ সময় দোকানে মজুত রাখা পূর্বের ৫২৯ লিটার বোতলজাত সয়াবিন তেল জব্দ করা হয়।

ন্যায্য দামে সয়াবিন তেল কিনতে পেরে সন্তুষ্টি প্রকাশ করেন ভোক্তারা। এভাবে অসাধু ব্যবসায়ীদের বিরুদ্ধে নিয়মিত অভিযান চালানোর জন্য ভোক্তা কর্মকর্তাদের অনুরোধ জানান ক্রেতারা।

এছাড়া এই দোকানে কারখানায় কাপড়ে ব্যবহারের রং খাবারে ব্যবহারের জন্য বিক্রি করা হচ্ছিল। এসব অপরাধে প্রতিষ্ঠানটিকে এক লাখ টাকা জরিমানা করা হয়।

পাশের মুদি দোকান আদনান স্টোরেও কারখানায় কাপড়ে ব্যবহারের রং খাবারে ব্যবহারের জন্য বিক্রি করার অপরাধে এক লাখ টাকা জরিমানা করা হয়।

কাপড়ে ব্যবহার্য রং চিকেন ফ্রাই, চিকেন গ্রিল, জর্দা, চিকেন বিরিয়ানি, কেক, চকলেট, আইসক্রিম, চানাচুরসহ অন্যান্য খাদ্যসামগ্রী তৈরিতে ব্যবহার করা হয় মর্মে অভিযুক্ত প্রতিষ্ঠান দুটির মালিক জানান।

জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের ঢাকা জেলা কার্যালয়ের অফিস প্রধান ও সহকারী পরিচালক মো. আব্দুল জব্বার মণ্ডল ভোক্তাকণ্ঠকে বলেন, নিয়মিত অভিযানের অংশ হিসেবে আজ সূত্রাপুর বাজারে তদারকি করা হয়। এখানে ফজলু স্টোর থেকে ৫২৯ লিটার বোতলজাত সয়াবিন তেল জব্দ করা হয়েছে। সয়াবিন তেল উপস্থিত আগ্রহী ভোক্তাদের মাঝে পূর্বের দামে বিক্রি করা হয়েছে। এছাড়া এই দোকানে কারখানায় ব্যবহারের রং খাবারের ব্যবহারের জন্য বিক্রি করছিল।

তিনি আরও বলেন, পাশের আদনান স্টোরেও মানবদেহের জন্য ক্ষতিকর রং বিক্রি করছিল। এসব অপরাধে এই দুই প্রতিষ্ঠানকে এক লাখ টাকা করে মোট দুই লাখ টাকা জরিমানা করা হয়েছে। প্রাথমিক ভাবে দুই প্রতিষ্ঠানকে সতর্ক করে দেয়া হয়। দুই দোকান মালিকও তাদের ভুল স্বীকার করেছেন। তবে পরবর্তীতে এ ধরনের অপরাধ করলে তাদের আরও বড় শাস্তির আওতায় আনা হবে।

অভিযানে আরও উপস্থিত ছিলেন ভোক্তা অধিদপ্তরের সহকারী পরিচালক হাসানুজ্জামান।

-আরইউ/এমএ