বাংলাদেশকে বিদ্যুৎ-জ্বালানিতে সহযোগিতা করবে ভারত

ভোক্তাকণ্ঠ রিপোর্ট: ইউক্রেন-রাশিয়ার যুদ্ধের প্রভাবে জ্বালানি খাতে ধুকছে বাংলাদেশ। এর পেক্ষিতে বাংলাদেশকে বিদ্যুৎ ও জ্বালানি খাতে সহযোগিতার আশ্বাস দিলো ভারত। 

বুধবার (৩০ নভেম্বর) প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে গণভবনে সৌজন্য সাক্ষাৎকালে ঢাকায় নিযুক্ত ভারতীয় হাইকমিশনার প্রণয় ভার্মা এ কথা বলেন।

বৈঠক শেষে প্রধানমন্ত্রীর উপ-প্রেসসচিব কে এম শাখাওয়াত মুন সাংবাদিকদের ব্রিফিংয়ে এ তথ্য জানান।

এসময়ে প্রণয় ভার্মা’র উদধৃতি দিয়ে শাখাওয়াত মুন বলেন, ‘সাম্প্রতিক সময়ে বাংলাদেশ ও ভারতের মধ্যে বাণিজ্য ও যোগাযোগ উল্লেখযোগ্য হারে বৃদ্ধি পেয়েছে। বাংলাদেশকে বিদ্যুৎ ও জ্বালানি খাতে সহযোগিতা দেবে ভারত। প্রতিবেশী দেশগুলোর জন্য ভারতের একটি নীতি রয়েছে। এ ক্ষেত্রে বাংলাদেশকে সর্বোচ্চ অগ্রাধিকার দেওয়া হয়। যেকোনো বিষয়ে সবচেয়ে বেশি অগ্রাধিকার পায় বাংলাদেশ।’

এসময়ে শেখ হাসিনা বলেন, ‘বাংলাদেশ ও ভারত আলোচনার মাধ্যমে তিস্তা নদীর পানি বণ্টনসহ অমীমাংসিত সব সমস্যার সমাধান করতে পারে। ভারতীয় ব্যবসায়ীদেরকে বাংলাদেশের ১০০টি বিশেষ অর্থনৈতিক অঞ্চলে বিনিয়োগের আহ্বান জানান শেখ হাসিনা। 

এর আগে ২১ নভেম্বর বাংলাদেশ এবং ব্রুনাই’য়ের দারুসসালামের মধ্যে জ্বালানি সহযোগিতা নিয়ে দ্বি-পাক্ষিক সভা অনুষ্ঠিত হয়েছে।

সভায় তরলীকৃত প্রাকৃতিক গ্যাস (এলএনজি) এবং অন্যান্য পেট্রোলিয়াম পণ্য সরবরাহে দীর্ঘমেয়াদী সহযোগিতার প্রক্রিয়া নিয়ে আলোচনা হয়।’