করোনায় আরও ২ জনের মৃত্যু

ভোক্তাকণ্ঠ রিপোর্ট: সারাদেশে গত ২৪ ঘণ্টায় করোনা ভাইরাসে আক্রান্ত হয়ে আরও দু’জনের মৃত্যু হয়েছে। এ নিয়ে ভাইরাসটিতে মৃতের সংখ্যা বেড়ে দাঁড়ালো ২৯ হাজার ৩০২ জন।

শুক্রবার স্বাস্থ্য অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক অধ্যাপক ডা. আহমেদুল কবীর স্বাক্ষরিত করোনা বিষয়ক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়, একই সময়ে ২৫৩ জনের দেহে করোনা শনাক্ত করা হয়েছে। এ নিয়ে দেশে মোট শনাক্ত রোগীর সংখ্যা দাঁড়াল ২০ লাখ ছয় হাজার ৮৯৯ জন। একদিনে সুস্থ হয়েছেন ৯৩৩ জন। এ নিয়ে দেশে সুস্থ হয়েছেন মোট ১৯ লাখ ৪৬ হাজার ৭৬২ জন।

গত ২৪ ঘণ্টায় রাজধানীসহ সারাদেশে ৮৮০টি চলমান পরীক্ষাগারে চার হাজার ৯৭০টি নমুনা সংগ্রহ করা হয়। এর মধ্যে পরীক্ষা করা হয় পাঁচ হাজার দুটি নমুনা। এ নিয়ে দেশে মোট নমুনা পরীক্ষার সংখ্যা দাঁড়াল এক কোটি ৪৬ লাখ ৩৫ হাজার ৭৫৩টি। এর মধ্যে সরকারি ব্যবস্থাপনায় ৯৬ লাখ ৩৭ হাজার ৯২৭টি নমুনা এবং বেসরকারি ব্যবস্থাপনায় ৪৯ লাখ ৯৭ হাজার ৮২৬টি নমুনা পরীক্ষা করা হয়।

একই সময়ে শনাক্তের হার পাঁচ দশমিক ০৬ শতাংশ। এ পর্যন্ত নমুনা পরীক্ষা বিবেচনায় শনাক্তের হার ১৩ দশমিক ৭১ ভাগ এবং শনাক্ত বিবেচনায় সুস্থতার হার ৯৭ দশমিক ০ ভাগ। আর শনাক্ত বিবেচনায় মৃত্যুর হার এক দশমিক ৪৬ ভাগ।

করোনায় মৃত ২৯ হাজার ৩০২ জনের মধ্যে পুরুষ ১৮ হাজার ৭০৫ জন ও নারী ১০ হাজার ৫৯৭ জন।

২০২০ সালের ০৮ মার্চ বাংলাদেশে প্রথম করোনা ভাইরাসে আক্রান্তের খবর পাওয়া যায়। আর ১৮ মার্চ এ ভাইরাসে আক্রান্ত হয়ে প্রথম মৃত্যুর খবর জানায় আইইডিসিআর।